শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ফারাক্কা খুলে দেয়ায় দুই দশকে সর্বোচ্চ পানির প্রবাহ পদ্মায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: উজানে অতি বৃষ্টির কারণে পদ্মায় এখন বইছে প্রায় বিশ লাখ কিউসেক পানি যা গত দুই দশকের মধ্যে সর্বোচ্চ।

বন্যা পূর্বাভাস কেন্দ্র বলছে, ফারাক্কা ব্যারাজের দরজা খুলে দেয়া নয় বরং পানির প্রবাহ বেশি থাকায় এই হঠাৎ বন্যার কমবলে পড়েছে পদ্মা অববাহিকা। আর গবেষকরা বলছেন, মৌসুমী বায়ু এখনও সক্রিয় থাকাই এর কারণ।

গঙ্গা চুক্তি অনুযায়ী শুকনো মৌসুমে পহেলা জানুয়ারি থেকে ৩১শে মে পর্যন্ত ফারাক্কা ব্যারাজ দিয়ে বাংলাদেশে আসে ৪০ হাজার কিউসেক পানি। তবে বর্ষায় জুন থেকে অক্টোবর পর্যন্ত পাঁচ মাস খোলা থাকে ফারাক্কার ১০৯টি গেট।

এর ব্যতিক্রম হয়নি এবারও। তবে এবার উজানে অতিবৃষ্টির কারণে পানির প্রবাহ ছাড়িয়েছে কয়েক লাখ কিউসেক।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, ২২ সেপ্টেম্বর ১৫ লাখ ১৪ হাজার, ২৭ সেপ্টেম্বর ১৬ লাখ ৫১ হাজার ও ৩০ সেপ্টেম্বর পানি এসেছে ১৮ লাখ ২৪ হাজার কিউসেক। তবে ৩ অক্টোবর পদ্মায় এসেছে প্রায় ২০ লাখ কিউস পানি।

এতেই পাবনা, কুষ্টিয়া, মাগুড়া, রাজবাড়ী, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারিপুর, শরীয়তপুর ও মুন্সীগঞ্জে দেখা দিয়েছে বন্যা। হার্ডিঞ্জব্রিজ, গোয়ালন্দ, কুমারখালী ও চাঁদপুরে পদ্মার পানি বইছে বিপৎসীমার ওপরে।

পানি ও বন্যা ব্যস্থাপনা গবেষকরা বলছেন, এ বছর ১৫ দিন পর বর্ষা মৌসুম শুরু হয়েছে। তাই ১০ অক্টোবর পর্যন্ত এই অঞ্চলে মৌসুমী বায়ু সক্রিয় থাকবে। আর এই অকাল বন্যার কারণ জলবায়ু পরিবর্তন।

এবার অতিরিক্ত পানি প্রবাহের কারণে রাজবাড়ী, শরীয়তপুর ও দোহারে পদ্মার ভাঙ্গন তীব্র হওয়ার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ