বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


ন্যায়বিচার করতে না পেরে নিজের বুকে গুলি বিচারকের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জ্যেষ্ঠ বিচারকরা একটি মামলার বিচারে হস্তক্ষেপ করায় আদালতেই বুকে গুলি করে আত্মহত্যার চেষ্টা করেছেন থাইল্যান্ডের এক বিচারক। দেশটির দক্ষিণের শহর ইয়ালার একটি আদালতে শুক্রবার বিকালে খানাকর্ন পিঞ্চনা নামের ওই বিচারপতি একটি শুনানি শেষে এ ঘটনা ঘটিয়েছেন। হাসপাতালে অস্ত্রোপচারের পর বর্তমানে তিনি শঙ্কামুক্ত।

নিজের বুকে গুলি চালানোর আগে বিচারক খানাকর্নের লেখা এক বিবৃতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। বিবৃতি থেকে জানা গেছে, তিনি যে মামলার শুনানি করছিলেন, তা জাতীয় নিরাপত্তা এবং গোপন সংগঠন, ষড়যন্ত্র ও অস্ত্রবিষয়ক। খানাকর্নের দাবি, মামলায় রায় নিয়ে জ্যেষ্ঠ বিচারকদের মধ্যে মতানৈক্য দেখা দেয়।

প্রমাণের অভাবে পাঁচ অভিযুক্তকে খালাস দিতে চেয়েছিলেন খানাকর্ন। তবে জ্যেষ্ঠ বিচারকরা তাকে তিন অভিযুক্তকে মৃতু্যদন্ড ও বাকি দু'জনকে কারাদন্ড দিতে চাপ দেন বলে ওই বিবৃতিতে দাবি করা হয়েছে।

বিচারপতি খানাকর্ন বলেন, 'এই মুহূর্তে দেশের সবনিম্ন আদালতের বিচারপতির সঙ্গে আমার মতোই আচরণ করা হচ্ছে। আমি আমার পদের শপথ রক্ষা করতে পারছি না। অসম্মানের সঙ্গে বেঁচে থাকার চেয়ে আমি মরে যাওয়াকেই বেছে নিচ্ছি।' বিরোধী দল 'ফিউচার ফরোয়ার্ড' পার্টির মহাসচিব পিয়াবুতর সায়েঙ্কানক্কুল জানান, বিচারপতি খানাকর্ন আদালতের দুর্নীতির বিরুদ্ধে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই কথা বলছিলেন।

সংবাদসূত্র : ব্যাংকক পোস্ট

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ