170992

শামস তাবরিজ রহ.-এর কয়েকটি বিখ্যাত উক্তি

আওয়ার ইসলাম: শামস আল দিন মোহাম্মদ যাকে মানুষ শামস তাবরিজ রহ. নামে চিনে। তিনি ১৫ শাবান ৫২০ হিজরীতে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মুহাম্মদ সালাহ উদ্দিন। আল্লামা জালালউদ্দিন রুমির রহ. লেখার মাধ্যমে হজরত শামস তাবরিজের নাম আমরা জানতে পারি।

হজরত শামস তাবরিজ রহ. সম্পর্কে বলা হয়, তিনি ছিলেন সে সময়ের আধ্যাত্মিক জগতের সম্রাট। তিনি নির্জনতা প্রিয় ছিলেন এবং একা ছিলেন। পরিব্রাজক ছিলেন বলে তাকে পারিন্দা বলা হতো। তিনি এক জায়গায় স্থির থাকতেন না। নিজের চারিত্রিক গুণাবলি, কারামত এবং জ্ঞানের দ্বারা মানুষকে হেদায়াতের পথে ডাকেন। শামস তাবরিজ রহ.-এর কয়েকটি  বিখ্যাত উক্তি আপনার সংগ্রহে রাখুন।

১. পৃথিবী সুউচ্চ পর্বতের মতো, এখানে প্রতিধ্বনি নির্ভর করে তোমার উপরেই। তুমি যদি ভালো কিছুর জন্য চিৎকার করো, পৃথিবীও তোমাকে তেমন প্রতিদান দিবে। তুমি যদি খারাপ কথা বলে চিৎকার দাও, সে তোমাকে তেমনই ফেরত দিবে। কেউ যদি তোমার সম্পর্কে খারাপ কিছু বলে, তাদের সম্পর্কে ভালো কথা বলো। পৃথিবীকে বদলে দিতে তোমার হৃদয়কে বদলে দাও।

২. লোকের ছলচাতুরি আর প্রতারণা নিয়ে উদ্বিগ্ন হয়ো না। কিছু লোক যদি তোমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে এবং তোমাকে কষ্ট দিতে চায়, তবে স্রষ্টাও তো তাদের জন্য কৌশল করছেন। যারা ফাঁদ পাতে তারা তাদের নিজেদের পাতা ফাঁদেই পড়ে যায়। কোন খারাপ কাজই শাস্তিবিহীন থাকে না, কোন ভালো কাজই পুরষ্কার ছাড়া যায় না। ন্যায়বিচারের উপরে বিশ্বাস রাখো এবং বাকিটা ছেড়ে দাও।

৩. সবাই যখন কিছু একটা হতে চাইছে, তুমি তখন কিছুই হতে যেয়ো না। শূণ্যতার সীমানায় নিজেকে মেলে দাও। মানুষের উচিত একটা পাত্রের মতন হওয়া। একটি পাত্রের মধ্যকার শূণ্যতা যেমন তাকে ধরে রাখে, তেমনি একজন মানুষকে ধরে থাকে তার নিজের কিছুই না হয়ে থাকার সচেতনতা।

৪. অতীত আমাদের মনে ঘন কুয়াশার মত। আর ভবিষ্যত? সম্পূর্ণ একটা স্বপ্ন। আমরা ভবিষ্যত কেমন হবে তা ধারণাই করতে পারি না। যেমন পারিনা অতীতকে বদলাতে।

৫. শেখার জন্য তুমি পড়াশোনা করো, কিন্তু কিছু বুঝতে হলে তোমার প্রয়োজন ভালোবাসা।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.