172306

ব্যাংক ঋণ নিয়ে ব্যবসা করা যাবে কি?

আওয়ার ইসলাম: জীবিক নির্বাহের তাগিদে অনেকেই অনেক ধরনের কাজ করে থাকি। কেউ চাকুরি করি, কেউ ব্যবসা, আবার কেউ উদ্যোক্তা। ব্যবসা করার জন্য প্রয়োজন পুঁজি। পুঁজি না থাকলে ব্যবসা করা সম্ভব না। আবার সে পুঁজি যদি সামান্য হয় তাহলে লাভের জায়গায় লোকসান নিয়ে বসতে হয় পথে।

তাই পুঁজি বাড়াতে অনেকেই ব্যাংক থেকে সুদের ওপর ঋণ নিয়ে থাকি। বাড়ি বানাতেও কেউ কেউ ব্যাংক ঋণ গ্রহণ করি। এসব ব্যাংক ঋণ নেয়া কি জায়েজ? কিংবা ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করার বিধান কী?

সম্প্রতি দারুল উলুম দেওবন্দে মাসয়ালাটির সঠিক সমাধান পেতে প্রশ্ন করেছেন এক ব্যক্তি। প্রশ্নটির উত্তরে দারুল উলুম দেওবন্দের ইফতা বিভাগ থেকে লিখিত ফতোয়ায় বলা হয়, ‘ইসলামে যেভাবে সুদ দেয়া হারাম, তেমনিভাবে সুদ নেয়াও হারাম। হাদিসে আছে, সুদ দানকারী ও গ্রহণকারী উভয়ের উপর আল্লাহর লানত। এজন্য ব্যবসার জন্য সুদে ঋণ নেয়া নাজায়েজ ও হারাম। হাদিস –

عن جابر بن عبد الله رضى الله عنهما قال : لعن رسول الله صلى الله عليه وسلم . اكل الربوا و موكله وكاتبه وشاهده، وقال : هم سواء ( الصحيح المسلم، ٢: ٢٧، ناشر : المكتبة الاشرفية ديوبند)

অর্থ: হযরত জাবের রা. হতে বর্ণিত তিনি বলেন, রাসূল সা. সুদ প্রদানকারী, গ্রহণকারী, (সুদী কারবারী) লেখক ও সাক্ষীদাতা সবার উপরে লানত করেছেন। তিনি বলেন, তারা সবাই সমপর্যায়ের (অপরাধী)।  (সহিহ মুসলিম, খণ্ড-২, পৃষ্ঠা-২৭, প্রকাশক : মাকতাবাতুল আশরাফিয়া, দেওবন্দ)

সূত্র:  ইফতা বিভাগ, দারুল উলুম দেওবন্দ, ভারত।

আরএম/

 

ad

পাঠকের মতামত

Comments are closed.