শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


তেল কেনা বন্ধেও কাশ্মির বিষয়ে অনড় মাহাথির, ক্ষুব্ধ ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাশ্মিরে ভারতের হস্তক্ষেপ নিয়ে জাতিসংঘে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদের মন্তব্যে ক্ষুব্ধ নয়াদিল্লি।

তাই কয়েকদিন আগে দেশটি থেকে পাম তেল কেনা বন্ধ করে দেয় ভারত। কিন্তু তাতেও নিজের অবস্থান থেকে টলেননি মালয়েশীয় প্রধানমন্ত্রী। বরং কাশ্মির ইস্যুতে নিজের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেছেন।

গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ড. মাহাথির নিজের অবস্থান স্পষ্ট করে বলেন, ‘যা বলেছি তা আমার মনের কথা।’

তিনি বলেন, আমরা মনে করি, জাতিসংঘের সনদ কাশ্মিরের মানুষের জন্যও প্রযোজ্য। এটা শুধু ভারত-পাকিস্তান নয়, সব দেশেরই উচিত এই সনদগুলি মেনে চলা। মার্কিন যুক্তরাষ্ট্র হলেও এই কথা প্রযোজ্য। আমরা যা মনে করেছি, তাই বলেছি। সেখান থেকে সরে আসার কোনো কারণ নেই।

এর আগে গত মাসের শেষে জাতিসংঘের সাধারণ অধিবেশনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, কাশ্মিরকে দখল ও অধিগ্রহণ করা হয়েছে। ভারতকেই এই সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে। মানতে হবে জাতিসংঘের সনদ।

মালয়েশীয় প্রধানমন্ত্রীর এই অবস্থানে ক্ষুব্ধ হয় নয়াদিল্লি। এবং দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক কমিয়ে আনার, এমনকি প্রয়োজনে সম্পর্ক ছিন্ন করার কথাও ভাবা হয়েছে। পাম তেলের ঘাটতি মেটাতে প্রয়োজনে ইন্দোনেশিয়ার সাহায্য নেওয়ার কথা ভাবে নয়াদিল্লি।

কিন্তু ভারতের এই উদ্যোগে জল ঢেলে দিয়েছেন মাহাথির মোহাম্মাদ। তিনি বলেছেন, ‘সবার মন রেখে চলা সম্ভব নয়। মালয়েশিয়া বাণিজ্যের জন্য সারা পৃথিবীর সঙ্গে যোগাযোগ রেখে চলে। তবে মানুষের পক্ষে কথা বলার ক্ষেত্রে আমাদের অগ্রাধিকার মানুষই।’

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ