শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে যে বাণিজ্য যুদ্ধ শুরু হয়েছিল সেটা ক্রমাগত স্থিতি হওয়ার পথে হাঁটলেও যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে বেশ কিছু চীনা কোম্পানি।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চাইনিজ কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের কপিরাইট ও পেটেন্ট করা প্রযুক্তি চুরি করলে মার্কিন কমার্স ডিপার্টমেন্টের কালো তালিকাভুক্ত হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই এ সংক্রান্ত নির্বাহী আদেশে সই করবেন।

এদিকে, বলা হচ্ছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশ নিজেদের প্রায় ১৬ মাসের বাণিজ্য যুদ্ধকে শান্ত করার চেষ্টা করছে। যে বাণিজ্য যুদ্ধ বিশ্বের আর্থিক বাজারকে ঘিরে ধরেছে। সরবরাহের শৃঙ্খলা ব্যাহত করছে।

একইসঙ্গে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ধীর করছে। ওদিকে, যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের প্রকাশিত এক রিপোর্টে ওঠে এসেছে, চীনের নকল করা মেধাস্বত্বের কারণে বছরে যুক্তরাষ্ট্রে ক্ষতি হয় ৬০০ বিলিয়ন ডলার। কারণ কিছু চীনা কোম্পানি একের পর এক মার্কিন ডিজাইন ও সফটওয়্যার ফিচার নকল করে থাকে। আর সেই প্রতিষ্ঠানগুলোকে এবার কালো তালিকাভুক্ত করা হলে কোম্পানিগুলো বিশেষ লাইসেন্স ছাড়া পরবর্তীতে যুক্তরাষ্ট্রে ব্যবসা করতে পারবে না।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওয়াশিংটন এবং বেইজিং যুক্তরাষ্ট্রের ঘোষিত ‘প্রথম পর্যায়ের’ বাণিজ্য চুক্তির মূল বিষয়ের দিকে একমত হওয়ার জন্য কাজ করছে।

গত ১১ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিল, আগামী মাসে চিলির শীর্ষ সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে পারব বলে আশা করছি। আর চীনা বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, আলোচনায় উভয়পক্ষই সম্মত হয়েছে, দ্বিপাক্ষিক বাণিজ্যে যুক্তরাষ্ট্র চীনা তৈরি রান্না করা পোল্ট্রি ও ক্যাটফিশ পণ্য আমদানি করবে। অন্যদিকে, চীন মার্কিন পোল্ট্রির বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে।

বেইজিং চায়, মার্কিন কিছু পণ্য আমদানিতে বিদ্যমান শুল্ক যেন বাতিল করে দেয় যুক্তরাষ্ট্র। আর ওয়াশিংটন চায়, বেইজিং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে এবং একটি নির্দিষ্ট মূল্যের মধ্যে মার্কিন পণ্য কেনায় প্রতিশ্রুতিবদ্ধ হোক।

-এটি


সম্পর্কিত খবর