শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৭

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অনেকে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬।

স্থানীয় সময় মঙ্গলবার ভূমিকম্পের আঘাতে বাড়ি-ঘর কেঁপে উঠেছিল। আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে।

স্থানীয় কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, ভূমিকম্পে নিহত একজনের বয়স ১৫। তিনি দেশটির দাভাও দেল সার অঞ্চলের বাসিন্দা। এছাড়া নিহত আরেক জনের বয়স ৬৬, তিনি করোনাদাল শহরের।

দেশটির দুর্যোগ কর্মকর্তারা জানান, উত্তর কোটাবাটো প্রদেশে ৭ বছর বয়সী এক শিশু তার বাবাসহ (৪৪) পাথরের চাপা পড়ে নিহত হয়েছে। এছাড়া আরো কয়েক অঞ্চলে ৩ জনের মৃত্যু হয়েছে।

ফিলিপাইনের এক রেডিও স্টেশন জানায়, তুলুনান অঞ্চলে ভূমিকম্পের ফলে একটি স্কুলের ভবন ধসে যায়। এতে ওই স্কুলের কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, মিন্দানাও দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। এ মাসের গোড়ার দিকে এ অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।

সংস্থাটি জানায়, প্রকৃতপক্ষে রিখটার স্কেলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৬.৮। তারা আরো জানায়, এতে সুনামির কোন হুমকি নেই।

ওই একই এলাকায় চলতি মাসে আরও একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ প্রাথমিকভাবে ওই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ বলে জানায়।

মাত্র দুই সপ্তাহেরও কম সময় আগে ওই একই এলাকায় ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। এছাড়া আরও কমপক্ষে ডজেনখানেক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ