শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


গাজায় হামাসের ঘাঁটিতে ইসরায়েলের হামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গাজা উপত্যকায় হামাসের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে রকেট হামলার জবাবে এ হামলা চালানো হয় বলে ইসরায়েলি সেনাবাহিনী দাবি।

শুক্রবার (১ নভেম্বর) রাতে হামাসের আস্তানা লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী টুইটবার্তায় জানিয়েছে, গাজা উপত্যকা থেকে ইসরায়েলে ১০টি রকেট হামলা চালানো হয়েছে। এই রকেটগুলোর মধ্যে আটটি ইরানের আয়রন গম্বুজ সিস্টেম দ্বারা বাধাগ্রস্ত হয়। এর একটি সেরোট শহরের একটি বাড়ি আঘাত হানে।

তেল আবিবভিত্তিক সংবাদমাধ্যম ‘ইদিওথ অহরনোথ’র এক প্রতিবেদনে বলা হয়েছে, এতে কেউ হতাহত হয়নি। এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, এর কয়েক ঘণ্টা পর হামাসের লক্ষ্যবস্তুতে অভিযান চালায় তারা।

ফিলিস্তিনের সংবাদমাধ্যমের বরাতে সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের জানায়, হামাস ও তাদের কিছু প্রশিক্ষণ কেন্ত্র ও ঘাঁটিকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এতে তিনজন আহত হয়েছেন। তবে এ ঘটনায় এখনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি গাজা কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ফিলিস্তিনিদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করে ১৯৪৮ সালে জায়নবাদী রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠিত হয়। ১৯৬৭ সাল থেকে ফিলিস্তিনের গাজা ভূখন্ডকে অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। ২০০৫ সালে সেখান থেকে বসতি উচ্ছেদ করে সেনা মোতায়েন করে তারা। পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত বসতিতে লাখ লাখ ইসরায়েলি বসবাস করে।

তারপরও দখলদারিত্ব সম্প্রসারণ অব্যাহত রেখেছে ইসরায়েল। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ হিসেবে আখ্যায়িত করে ইসরায়েল। নিরাপত্তার অজুহাতে স্থল সীমান্তে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে মিশর এবং ওই ছিটমহলকে নৌ অবরোধ করে রেখেছে তেল আবিব। গত দশকে হামাস ও ইসরায়েলের মধ্যে তিনটি যুদ্ধ সংগঠিত হয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ