শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারতের নতুন মানচিত্র প্রকাশ, অন্তর্ভুক্ত পাকিস্তান অধিকৃত কাশ্মীরও!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জম্মু–কাশ্মীর ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর প্রথমবারের মত ভারতের নতুন মানচিত্র প্রকাশ করা হলো। যার মধ্যে পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের মীরপুর, পাঞ্চ ও মুজফফরাবাদের মতো অঞ্চলও রয়েছে।

জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়ার পর শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করা হয়। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-এর।

গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে জম্মু-কাশ্মীর ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে।

গত ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে জম্মু-কাশ্মীর ও লাদাখ পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল মোদি সরকার।

নতুন মানচিত্রে আছে ২৮টি অঙ্গরাজ্য ও ৯টি কেন্দ্রশাসিত অঞ্চল। ৯টি কেন্দ্রশাসিত অঞ্চল- আন্দামান ও নিকোবর, চণ্ডীগড়, দমন ও দিউ, দাদর ও নগর হাভেলি, দিল্লি, জম্মু-কাশ্মীর, লাদাখ, লাক্ষাদ্বীপ ও পুদুচেরী।

২৮টি রাজ্য- অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, ছত্তীসগড়, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র,মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলঙ্গানা, ত্রিপুরা,উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ।

-এএ/আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ