174375

হাউজ অব লর্ডসের মতবিনিময় সভায় ধর্ম প্রতিমন্ত্রী

আওয়ার ইসলাম: ওয়ার্ল্ড হজ অ্যান্ড ওমরাহ কনভেনশনের দ্বিতীয় দিনে বৃটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডসের মতবিনিময় সভায় যোগ দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

কনভেনশনের দ্বিতীয় দিনে মঙ্গলবার বৃটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডসের স্ট্যান্ডিং কমিটির সভাকক্ষে অনুষ্ঠিত ২৫টি দেশের প্রতিনিধির সঙ্গে হজ এবং ওমরাহ বিষয়ে মতবিনিময় করেন তিনি।

এসময় প্রতিমন্ত্রী বলেন, হজযাত্রীরা আল্লাহর মেহমান, তাদের সেবায় নিয়োজিত হওয়া ইবাদতের বিশেষ। তাই হাজিদের নিয়ে ব্যবসা করা উচিত নয়।

তিনি বলেন, ‘হাজিদের সেবায় সর্বোচ্চ আন্তরিকতা সহকারে কার্যক্রম পরিচালনা করতে হবে। তবে হজ ব্যবস্থাপনায় মাঝে মাঝে নতুন নিয়ম চালু করা হয়, এতে হাজিরা ভোগান্তিতে পড়েন। হজযাত্রী প্রেরণকারী দেশও বিপাকে পড়ে। তাই হজ ব্যবস্থাপনায় নতুন নিয়ম বা আইন করার আগে সর্বাধিক হজযাত্রী প্রেরণকারী দেশগুলোর সাথে সৌদি সরকারের আলোচনা করা উচিত। তাহলে হজযাত্রীগণ আরও বেশি উপকৃত হবেন।’

হাউজ অফ লর্ডসের স্ট্যান্ডিং কমিটির সভাকক্ষে হজ ও উমরা নিয়ে মতবিনিময় সভায় ধর্ম প্রতিমন্ত্রী, ছবি: সংগৃহীত

মতবিনিময় সভায় হজ এবং ওমরাহ যাত্রীদের পরিবহন, আবাসন, ক্যাটারিং সার্ভিস ও মিনা-আরাফা, মোজদালিফায় হাজিদের নানা সমস্যা সমাধানের কৌশল নিয়ে আলোচনা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশি বংশোদ্ভূত হাউজ অব লর্ডসের সদস্য মঞ্জিলা ব্যারোনেস উদ্দিন। বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বৃটিশ পার্লামেন্টে এসে পৌঁছালে তাকে স্বাগত জানান মঞ্জিলা উদ্দিন।

ওয়ার্ল্ড হজ অ্যান্ড ওমরাহ কনভেনশনে জেদ্দায় নিযুক্ত যুক্তরাজ্যের কনসাল জেনারেল, সৌদি আরব, সুদান, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নাইজেরিয়াসহ অন্তত ২৫টি দেশের প্রতিনিধি, বিভিন্ন দেশের হজ এজেন্সি, বিভিন্ন মোবাইল কোম্পানির প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

এসময় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী ও যুক্তরাজ্যে নিযুক্ত কাউন্সিলর (রাজনৈতিক) দেওয়ান মাহমুদুল হক সভায় উপস্থিত ছিলেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.