শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


এস-৪০০ র দ্বিতীয় চালান পেতে দেরি হতে পারে: তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান পেতে দেরি হতে পারে জানিয়েছেন তুরস্কের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা।

২০২০ সালের মধ্যে এ ক্ষেপণাস্ত্রের চালান তুরস্কের কাছে হস্তান্তর করার কথা ছিল কিন্তু প্রযুক্তির শেয়ারিং এবং যৌথভাবে উৎপাদনের বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা চলার কারণে তা আপাতত স্থগিত করা হতে পারে বলে জানান ওই কর্মকর্তা।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ইসমাইল দেমির জানান, আমরা আগামী বছর থেকে রাশিয়ার সঙ্গে যৌথভাবে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদনের ব্যাপারে আলোচনা করছি। এজন্য বিষয়টিতে সময় লাগবে। এ ব্যাপারে বেশ কিছু স্পর্শকাতরতা আছে বলেও তিনি মন্তব্য করেন।

তুরস্কের কর্মকর্তা বলেন, আঙ্কারা এখনো ওয়াশিংটনের কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে আগ্রহী যদি তারা তুরস্কের শর্ত মানে।

গত জুলাই মাসে রাশিয়া থেকে এস-ফোর হান্ড্রেডের প্রথম চালান গ্রহণ করে তুরস্ক। সেপ্টেম্বরের দিকে ব্যাটারি বসানোর কাজ শেষ করার ঘোষণা দিয়েছে তারা এবং আগামী বছরের এপ্রিল মাসে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পুরোপুরি কর্মক্ষম হয়ে উঠবে বলে আশা করছে তুরস্ক। সূত্র: পার্সটুডে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ