বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


দিল্লিতে কয়েক হাজার পুলিশের নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:ভারতে দিল্লিতে আইনজীবীদের হাতে বারবার নিগ্রহের অভিযোগে কয়েক হাজার পুলিশ বিক্ষোভ করছে। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

তারা মঙ্গলবার সকাল থেকেই দিল্লি পুলিশের সদর দপ্তরের বাইরে জড় হতে শুরু করে। একপর্যায়ে পুরো সদর দপ্তর ঘিরে ফেলে তারা।

তবে নজিরবিহীন এই বিক্ষোভ থেকে কোনও স্লোগান বা চিৎকার শোনা যাচ্ছে না, শুধু নীরব প্রতিবাদ। অনেকের হাতে আছে প্ল্যাকার্ড।

প্ল্যাকার্ডে লেখা, আমরা দুঃখিত। আমরা পুলিশ। আমাদের কোনও অস্তিত্ব নেই। আমাদের পরিবার নেই। আমাদের কোনও মানবিক অধিকারও নেই। আমরা বিচার চাই।

এর আগে ২ নভেম্বর দিল্লির তিস হাজারি আদালতের পার্কিং এরিয়ায় এক আইনজীবীর গাড়িতে পুলিশের গাড়ির ধাক্কার ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে আদালত এবং আশপাশের এলাকায়।
পুলিশের অভিযোগ, আইনজীবীদের হামলায় কমপক্ষে ২০ জন পুলিশ সদস্য আহত হন। উত্তেজিত আইনজীবীরা ভাঙচুর চালায় পুলিশের গাড়িতে। তারা পুলিশের গাড়িতে আগুনও ধরিয়ে দেয়।

আইনজীবীদের পাল্টা অভিযোগ, কয়েকজন পুলিশ এক নিরস্ত্র আইনজীবীকে লক্ষ্য করে গুলি চালায়। পুলিশের গাড়িতে তুলে ব্যাপক মারধরও করে।

এই ঘটনার পর দিল্লির অন্যান্য আদালতে কর্মবিরতি শুরু করে আইনজীবীরা। এদিকে দিল্লির সাকেত ও করকরডুমা আদালতে আইনজীবীদের হাতে পুলিশের আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে।

সোমবার প্রকাশ্যে আসা এক ভিডিওতে দেখা যায়, এক বাইক আরোহী পুলিশ কর্মীকে রাস্তায় আটকে এলোপাথাড়ি মারধর করছে আইনজীবীরা। কোনও মতে পালিয়ে যায় এই ভুক্তভোগী পুলিশ।

পুলিশের ওপর একই রকম হামলার ঘটনা ঘটে করকরডুমা আদালতেও। ইতোমধ্যে তিস হাজারি আদালতের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আসতে থাকে।

এগুলোতে দেখা যায়, আইনজীবীরা আদালতের লক আপের মধ্যে জোর করে ঢোকার চেষ্টা করছে। বাধা দেয়ায় মাটিতে ফেলে মারা হচ্ছে পুলিশ কর্মীদের।

এসব ভিডিও প্রকাশ্যে আসার পর সামাজিক মাধ্যমে বিক্ষোভের ডাক দেয় পুলিশের কর্মীরা। ইতোমধ্যে তাদের সঙ্গে কথা বলেছেন দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়ক।

তিনি তাদেরকে শান্ত হওয়ার অনুরোধ করেন। তিনি বলেন, এটা পুলিশের পরীক্ষার সময়। পুলিশের ওপর হামলার ঘটনায় জড়িতরা শাস্তি পাবেন বলে আশ্বাস দেন তিনি।

কিন্তু দিল্লির পুলিশ কমিশনার বিক্ষোভ থামাতে পারেননি। সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, পুলিশের ওপর হামলার প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

https://twitter.com/i/status/1191283839395434496

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ