174520

সোশ্যাল মিডিয়ার আসক্তি সৃজনশীল প্রতিভাকে ধ্বংস করছে: হুমায়ুন আইয়ুব

বেলায়েত হুসাইন ।।

‘সোশ্যাল মিডিয়ার লাগামহীন আসক্তি সৃজনশীল প্রতিভা ধ্বংস করে। সঠিকভাবে প্রতিভা বিকাশের জন্য ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ার প্রতি অতিরিক্ত আসক্তি কমিয়ে আনতে হবে।’ বললেন ইসলামি ঘরানার অনলাইন সংবাদমাধ্যম ‘আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম’-এর সম্পাদক হুমায়ুন আইয়ুব।

মঙ্গলবার (৫ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর মিরপুরের শেওড়াপাড়াস্থ উচ্চতর ইসলামি জ্ঞানচর্চা কেন্দ্র মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়া-ঢাকায় অনুষ্ঠিত কওমি শিক্ষার্থীদের জন্য ‘লেখালেখি ও সাংবাদিকতা’ বিষয়ক একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

লেখালেখিকে প্রতিভা উল্লেখ করে এ প্রসঙ্গে হুমায়ুন আইয়ুব বলেন, লেখালেখি একটি প্রতিভা, আল্লাহ তা’য়ালা প্রতিভা সম্পর্কেও জিজ্ঞাসা করবেন। আর যারা ফেসবুকে লিখে বড় লেখক হওয়ার স্বপ্ন দেখে এবং লেখালেখির প্রতিভার বিকাশ ঘটাতে চায় তারা কখনও ভাল লেখক হতে পারবেনা। মানসম্মত লেখা শেখার জন্য কাগজ কলমে লেখালেখির চর্চা করার বিকল্প নেই।

ভাল লেখক হওয়ার জন্য ভাল ও নিবিড় পাঠক হওয়ারও পরামর্শ দেন হুমায়ুন আইয়ুব।

স্বপ্নচারী লেখক মুহাম্মাদ যায়নুল আবেদীনের কথা নকল করে আলেম এই সাংবাদিক বলেন,পড়ার সময় পাঠকের কর্তব্য হল শব্দগুলোকে আপন বানিয়ে নেয়া-এমনভাবে পড়তে হবে প্রতিটি শব্দই যেন আমার হয়ে যায়।

নতুন লেখিয়েদের জন্য ‘ফুলের গন্ধে ঘুম আসেনা’, রূপকথা নয় চুপকথা’ জাতীয় বই পড়ারও জোর তাগিদ দেন তিনি। তবে এসব বইয়ের লেখকদের চিন্তাচেতনা যেন পাঠকের মস্তিষ্কে প্রবেশ না করে সেদিকেও সতর্ক করেন হুমায়ুন আইয়ুব।

এছাড়া লেখকদেরকে প্রকৃতি পড়া ও অনুভব করার প্রতিও জোর দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক যুগান্তরের সাব-এডিটর তরুণ প্রতিভাবান আলেম তানজিল আমির।

তানজিল আমির তার বক্তৃতায় শিক্ষার্থীদেরকে যোগ্যতা অর্জনের প্রতি গুরুত্বারোপ করে বলেন, যোগ্যতা থাকলে কর্মক্ষেত্রের অভাব নেই; এজন্য আগে যোগ্যতা অর্জনের জন্য কঠোর পরিশ্রম করতে হবে। একজন যোগ্য সাংবাদিকের জন্য কাজের ময়দান বিশাল বিস্তৃত।

মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়া-ঢাকা এর প্রতিষ্ঠাতা পরিচালক তরুণ প্রতিভাবান আলেম ও বিশিষ্ট হাদিস বিশেষজ্ঞ মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমীর সভাপতিত্বে রাত সোয়া নয়টায় ব্যতিক্রমী এই অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করা হয়।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.