174619

বরিসের বিরুদ্ধে লড়ছেন সর্বকনিষ্ঠ প্রার্থী আলি

আওয়ার ইসলাম: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে এবার লেবার পার্টির হয়ে ভোটে লড়ছেন ২৫ বছর বয়সী আলী মিলানি।

দেশেটির সাধারণ নির্বাচন ১২ ডিসেম্বর। এবার যারা ভোট ময়দানে আছেন, তাদের মধ্যে ইরানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আলী সর্বকনিষ্ঠ। তেহরান থেকে মা আর বোনের সঙ্গে পাঁচ বছর বয়সে লন্ডনে এসেছিলেন। সোশ্যাল হাউসিং-এ থাকতেন তারা।

সম্প্রতি এক দৈনিককে আলি বলেছেন, বরিস আর প্রধানমন্ত্রী নন, এক জন পার্লামেন্ট সদস্যও নন, এ দেশের ভবিষ্যৎ রাজনীতিতে জড়িতই আর নন, এই বিষয়টি যদি নিশ্চিত করতে হয়, তা হলে একটাই পথ। আক্সব্রিজ থেকে তাকে হারাতে হবে।

আলি বলেছেন, এই লড়াইয়ে তার বড় সুবিধা যে তিনি স্থানীয় বাসিন্দা। তাই এলাকাটির সঙ্গে বরিসের তুলনায় তার অনেক বেশি পরিচিতি।

আলির পরিবার আক্সব্রিজেই থাকে। এখানকার স্কুলেই তার পড়াশোনা। ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ঢোকার পরে সক্রিয় ছাত্র রাজনীতি শুরু করেন তিনি। জনসন-আলি হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা বিশ্লেষকদের।

এদিকে আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসন আলীর কাছে হেরে যেতে পারেন বলে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে আভাস দেয়া হয়েছে।

উল্লেখ্য, পাঁচ বছর পর পর নির্বাচন হওয়ার কথা থাকলেও গত পাঁচ বছরের কম সময়ের মধ্যে এটি দেশটিতে তৃতীয় সাধারণ নির্বাচন। নির্বাচনে মূল লড়াইটা হবে বর্তমান ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি ও বিরোধী দল লেবার পার্টির মধ্যে। দু’দলের ক্লারি হলেন যথাক্রমে বরিস জনসন ও জেমেরি করবিন।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.