174628

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

আওয়ার ইসলাম: পূর্ব-মধ্য বঙ্গোপসাগর সৃষ্ট গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে গতকাল বৃহস্পতিবার ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এ রূপ নিয়েছে। এটি প্রবল শক্তি নিয়ে ভারতের ‍ওড়িশ্যা ও বাংলাদেশ উপকূলের দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বাংলাদেশের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানান, ঘুর্ণিঝড়টি বাংলাদেশ উপকূল থেকে অনেক দূরে অবস্থান করলেও গতিপথ পরিবর্তন না করলে আগামীকাল শনিবার বা রোববার প্রবল শক্তি নিয়ে খুলনা ও বরিশাল উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের ১৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কিছুটা উত্তর-উত্তরপশ্চিম দিকে সরে গিয়েছে। এটি গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এতে আরও বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে স্থানীয় ৩ নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার সন্ধ্যায় গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে পশ্চিমবঙ্গের কলকাতা থেকে ৭৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। গত মধ্যরাতে বুলবুল অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি পশ্চিমবঙ্গের সুন্দরবনের ওপর দিয়ে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.