শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ইরানে ভূমিকম্পে নিহত ৫, আহত ১২০

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরানের উত্তর-পূর্বাঞ্চলে ৫.৯ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত পাঁচজন নিহত ও ১২০ জন আহত হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার ভোররাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজ শহরের ১২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে এ ভূমিকম্প হয়। খবর গার্ডিয়ান-এর।

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রার ছিল ৫.৯। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এ তথ্য জানা গেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, শুক্রবারের ভূমিকম্পে এখন পর্যন্ত পাঁচজন নিহত এবং ১২০ জন আহত হয়েছে। প্রায় দুই কোটি মানুষ এ ভূকম্পন অনুভব করে। ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎসস্থল হওয়ায় বেশি মাত্রায় এর প্রভাব পড়ে। ভূমিকম্পটিতে তুলনামূলক বেশি কম্পন অনুভূত হয়। বেশকিছু শহরে এর প্রভাব পড়ে। রাতের অন্ধকারে আতঙ্কিত মানুষজন ঘরবাড়ি থেকে ছুটে বেরিয়ে আসে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস জানিয়েছে, ৫.৯ মাত্রার ভূমিকম্পটি যথেষ্ট শক্তিশালী ছিল।

এর আগে গত বুধবার ভূমিকম্প আঘাত হানে ইরানে। দেশটির দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে এ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ওই কম্পনের মাত্রার ছিল ৫ দশমিক ৪। তবে এতে ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বুধবার সকাল ১১টা ১০ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে সেদেশের বন্দর নগরী বন্দর আব্বাস থেকে ১২৫ কিলোমিটার পশ্চিমে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ