175262

আজাদি মার্চ সমাপ্ত: যা ভাবছেন বিশ্লেষকরা

আওয়ার ইসলাম: পাকিস্তানের জমিয়তে ওলামায়ে ইসলাম (ফ) ইসলামাবাদে আজাদি মার্চ সমাপ্তির ঘোষণার বিষয়ে জ্যেষ্ঠ বিশ্লেষক শাহজাদ ইকবাল, মাজহার আব্বাস, সালেম সাফি এবং হামিদ মীর জিও নিউজে তাদের বিশ্লেষণ উল্লেখ করেছেন।

জিও নিউজ জানায়, জমিয়তে ওলামায়ে ইসলাম (ফ) ইসলামাবাদের আজাদি আন্দোলন শেষ করে দেশজুড়ে মহাসড়কগুলো অবরোধ করার ঘোষণা দিয়েছেন।

এ বিষয়ে প্রবীণ বিশ্লেষকরা বলেন, ইসলামাবাদ থেকে মাওলানা ফজলুর রহমানের প্রত্যাবর্তন তার রাজনৈতিক যাত্রায় ব্যাপক পরিবর্তনের আভাস দেখা দিচ্ছে।

বিশ্লেষকরা বলেন, জমিয়তে ওলামায়ে ইসলাম (ফ) এর এ পদক্ষেপ সরকারকে প্রচুর উপকার করবে এবং বিরোধীদের পক্ষে আর কোনও আন্দোলন শুরু করা কঠিন হয়ে উঠবে।মাওলানা ফজলুর রহমানের প্ল্যান-বি দাবী পূরণ নাও হতে পারে তবে রাজনৈতিক বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে দেশে।

বিশ্লেষকরা আরো বলেন, যখন আজাদি মার্চ শেষ হয়েছে, এখন আর কোনো কিছুতে কাজ হবে না। কারণ আজাদি আন্দোলন মার্চ এটাই ছিলো আসল আন্দোলন। এর থেকে নেমে আসা মানে আন্দোলন সহজ করে দেয়া।

এখন অবশ্যই তারা সারাদেশে সমাবেশ করবেন, মিছিল করবেন, তবে এর প্রভাব সরকারের উপর সেরকম প্রভাব বিস্তার করবে করবে না। মূল পরিকল্পনাটিই কেবল শক্তিশালী পরিকল্পনা। এখন যদি তারা পদত্যাগের সাফল্য না পান তবে প্ল্যান বি, সি এবং ডি তেও কোনো কাজ হবে না।

জিও নিউজের অবলম্বনে আবদুল্লাহ তামিম

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.