175269

আমাদের সবচেয়ে বড় সমস্যা ভারত: প্রধানমন্ত্রী ইমরান খান

আওয়ার ইসলাম: প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আমাদের সবচেয়ে বড় সমস্যা ভারত, ভারতের প্রতি বন্ধুত্বের হাত বাড়ানো খুব কঠিন, কাশ্মীরের কারণে পাকিস্তান বিপদে রয়েছে।

ডেইলি পাকিস্তান জানায়, ইসলামাবাদে একটি আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান অগ্রণী ভূমিকা পালন করেছিল, সন্ত্রাসবিরোধী যুদ্ধ পাকিস্তানের জন্য বিপর্যয়কর প্রমাণিত হয়েছিল এবং পাকিস্তান অনেক ক্ষতিগ্রস্থ হয়েছিল।

দারিদ্র্যের বিরুদ্ধেও আন্দোলন শুরু করেছে পাকিস্তান। এর জন্যও ত্যাগ স্বীকার করছে পাকিস্তান। তিনি আরো বলেন, আমরা চীন ও আমেরিকার কাছ থেকে শিক্ষা নিতে পারি।

আমেরিকা ট্রিলিয়ন কোটি ডলার যুদ্ধে ফেলেছে, যখন চীন প্রগতির দিকে মনোনিবেশ করেছে, চীন গত ২০ বছরে যে অগ্রগতি করেছে তা থেকে আমরা শিখতে পারি।

তিনি বলেন, সৌদি আরব সর্বদা পাকিস্তানকে সমর্থন করেছে, ইরান ও সৌদি আরব যেন কখনও বিরোধ না করে এটাই চায় পাকিস্তান।

ইরান চায় সৌদি আরব এ বিরোধের অবসান ঘটাক, যদি যুক্তরাষ্ট্রের সাথে এ বিরোধ মিটে যায় তবে ইরানের পাশে পাকিস্তান একটি শক্তি হিসাবে আবির্ভূত হতে পারে।

ভারত হিন্দুত্ববাদের আদর্শের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে, হিন্দুত্ববাদ সংগঠন আরএসএসের মতাদর্শ ভারতের মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘুদের জন্য হুমকিস্বরূপ।

ভারতের সাথে বহুবার সমস্যা সমাধানের চেষ্টা করা হয়েছে, এখন ভারতের প্রতি বন্ধুত্বের হাত বাড়ানো খুব কঠিন হয়ে পড়েছে, মোদী কাশ্মীরিদের আটকে রেখেছে, অধিষ্ঠিত কাশ্মীরে আট লক্ষ সেনা ছড়িয়ে দিয়েছে। ভীতির রাজ্য কায়েম করেছে।

তিনি আরো বলেন, ভারতের উগ্রবাদী আদর্শের বিপজ্জনক পরিণতি হতে পারে।বিশ্বকে বুঝতে হবে, কাশ্মীর নামক এ অঞ্চলটি চরম উত্তেজনাকর। মাওবাদী সরকার জোর করে কাশ্মীরিদের দমন করতে পারবে না কখনো, অধিকৃত কাশ্মীরে মানবাধিকারের সবচেয়ে খারাপ অবস্থা সৃষ্টি হয়েছে। আমরা চেষ্টা করছি শান্তির জন্য। মানুষের যেনো ক্ষতি না হয়। মানবাধিকার যনো লঙ্ঘণ না হয়।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.