শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনের জিহাদ আন্দোলনের ৩ দাবি মেনে নিল ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুদ্ধবিরতি সংক্রান্ত ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের ৩ দাবি মেনে নিয়েছে ইসরায়েল। আর এ দাবি মেনে নেওয়ায় গাজা উপত্যকা থেকে ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ করে দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে জিহাদ আন্দোলনের মুখপাত্র মুসাব আল-ব্রাইম যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

ইসরায়েল এবং জিহাদ আন্দোলনের মধ্যকার গত দু'দিনের সংঘর্ষ বন্ধের ব্যাপারে মিশর যে উদ্যোগ নিয়েছিল তাতে জিহাদ আন্দোলন তিনটি শর্ত দিয়েছিল।

শর্তগুলো হলো-গাজা সীমান্তে ফিলিস্তিনিরা যে বিক্ষোভ-প্রতিবাদ করে আসছে তাতে ইসরাইল কোনো আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে না, সব ধরনের টার্গেট কিলিং বন্ধ এবং গাজা উপত্যকার উপরে তেল আবিব যে অবরোধ দিয়ে রেখেছে তা শিথিল করতে হবে।

ব্রাইম আরো জানান, ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনের যোদ্ধাদের ওপর টার্গেটেড কিলিং এবং গাজা সীমান্তে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর আগ্নেয়াস্ত্র ব্যবহার বন্ধের ব্যাপারে দুটি শর্ত মেনে নিয়েছে তেল আবিব।

বার্তা সংস্থা রয়টার্সকে তিনি জানান, মিশরের মাধ্যমে তারা ইসরায়েলের কাছে যুদ্ধবিরতির শর্ত তুলে ধরেছিলেন।

মিশরের কয়েকটি সূত্র জানিয়েছে, কায়রোর প্রচেষ্টায় যুদ্ধবিরতি চুক্তি সই হয়েছে এবং জিহাদ আন্দোলনসহ ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো তা অনুমোদন করেছে।

তবে ইসরাইলের পক্ষ থেকে যুদ্ধবিরতির ব্যাপারটি এখনো নিশ্চিত করা হয়নি। ইরানের প্রেস টিভি জানিয়েছে, যুদ্ধবিরতি ঘোষণার পরপরই ইসরায়েলের দক্ষিণাঞ্চলে সাইরেন বাজানো হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ