শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বিদেশিরা থাকতে পারবেন সৌদিতে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবের ভিসা নীতিতে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। এর ফলে বিদেশিরা দেশটিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাচ্ছেন। এরই মধ্যে ১৯ দেশের অন্তত ৭৩ জন নাগরিককে ‘প্রিমিয়াম রেসিডেন্সি’ দেয়া হয়েছে। গত সোমবার সৌদি আরবের রাষ্ট্রীয় এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

সূত্রমতে জানা যায়, সৌদিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাওয়া ৭৩ জনের মধ্যে ব্যবসায়ী, ইঞ্জিনিয়ার ও চিকিৎসক রয়েছেন।

দুই কোটি টাকার মতো বিনিয়োগ করে যেকোনো দেশের নাগরিক দেশটিতে স্থায়ী বসবাসের অনুমতি পাবেন।

এ ছাড়া বাংলাদেশি মুদ্রায় ২২ লাখ টাকার মতো বিনিয়োগ করে এক বছরের জন্য সৌদি আরবে বসবাসের অনুমতি দেয়া হচ্ছে। যা পরের বছর আবার নতুন বিনিয়োগের শর্তে নবায়ন করা যাবে।

বিনিয়োগকারীদের কোনো কফিলের অধীনে থাকতে হবে না। তারা নিজেদের পরিবার নিয়ে বসবাস করতে পারবেন এবং সৌদি নাগরিকদের মতো বেশ কিছু সুযোগ-সুবিধাও পাবেন।

এ ধরনের ভিসার আবেদনে আর্থিক সক্ষমতা প্রমাণাদি জমা দিতে হবে। তবে ২১ বছরের কম বয়সীরা এ আবেদন করতে পারবেন না।

এ বিশেষ নাগরিক সুবিধা দুভাবে পাওয়া যাবে। প্রথমত, এককালীন আট লাখ সৌদি রিয়াল খরচ করে স্থায়ী প্রিমিয়াম রেসিডেন্সি পাওয়া যাবে।

এ সুবিধা নির্বাচিত কিছু লোকের জন্য সংরক্ষিত থাকবে। দ্বিতীয়ত, এক লাখ সৌদি রিয়াল খরচ করে প্রতি বছর নবায়নযোগ্য অস্থায়ী রেসিডেন্সি পাওয়া যাবে।

প্রথম পর্যায়ে সুযোগ দেয়ার ক্ষেত্রে চিকিৎসক, ইঞ্জিনিয়ার, উকিল ও ব্যবসায়ীদের আবেদন অগ্রাধিকার দেয়া হচ্ছে, যারা সৌদি আরবের উন্নয়নে অবদান রাখতে পারেন।

স্থায়ী প্রিমিয়াম রেসিডেন্সি পাওয়া নাগরিকরা সৌদি আরবের যেকোনো স্থানে ঘুরে বেড়ানোর সুবিধা, সহজেই ব্যবসার লাইসেন্স, প্রাইভেট চাকরি করা, গাড়ি-বাড়ি কেনা, মক্কা ও মদীনায় জমি কেনা ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন।

এর আগে যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ ৪৯ দেশের নাগরিকদের ধর্মীয় অনুষ্ঠান ছাড়াও যেকোনো প্রয়োজনে সৌদি আরব ভ্রমণের সুবিধা দেয়া হয়েছিলো।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ