শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা ইস্যু: সু চি'র বিরুদ্ধে প্রথম মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  মিয়ানমারে রোহিঙ্গা দমন-পীড়ন ইস্যুতে দেশটির নেত্রী অং সান সু চি’র বিরুদ্ধে মামলা হয়েছে।

গতকাল বুধবার আর্জেন্টিনায় রোহিঙ্গা ও লাতিন আমেরিকান কিছু মানবাধিকার সংগঠন সু চি-সহ মিয়ানমারের সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় বেশ কয়েকজন কর্মকর্তাকে আসামি করে এই মামলা দায়ের করে। রোহিঙ্গা ইস্যুতে তার বিরুদ্ধে এটিই প্রথম মামলা। সিএনএন, গার্ডিয়ানসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

‘ইউনিভার্সাল জুরিসডিকশন’ বা ‘বৈশ্বিক বিচারিক দায়বদ্ধতা’র আওতায় এ মামলাটি করা হয়েছে। যুদ্ধাপরাধ কিংবা মানবতাবিরোধী অপরাধের মাত্রাতিরিক্ত ভয়াবহতার জন্য দায়ী যেই হোক না কেন যেকোনো দেশেই তার বিচার হতে পারে এমনই এক ধারণা থেকে এ আইন প্রবর্তন করা হয়েছিল। ইতিপূর্বে এ আইনের আওতায় আর্জেন্টিনার আদালতে স্প্যানিশ স্বৈরশাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর বিচার হয়েছিল।

মামলায় আসামি হিসেবে সু চি, সশস্ত্র বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং ছাড়াও দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তাদের নামও রয়েছে।

আর্জেন্টাইন আইনজীবী টমাস ওজিয়া বার্তাসংস্থা এএফপিকে বলেন, অভিযোগপত্রে রোহিঙ্গা ইস্যুতে প্রত্যক্ষ অপরাধী, সহযোগী ও তথ্য গোপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্যে বলা হয়েছে। অন্য কোথাও এ অভিযোগ করার কোনও সম্ভাবনা না থাকায় আর্জেন্টিনায় এ মামলা দায়ের করার কথাও জানান তিনি।

আর্জেন্টাইন আইনজীবী মানবাধিকারর রক্ষায় ২০ বছরেরও বেশি সময় ধরে কাজ করে আসছেন। এ মামলার জেরে আসামিদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ওজিয়া।

এদিকে যুক্তরাজ্যের বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন প্রেসিডেন্ট তুন খিন বলেন, বেশ কয়েক দশক ধরে মিয়ানমার সরকার তাদের ওপর নির্যাতন চালিয়ে আসছে, তাদের উৎখাতের চেষ্টা করছে। বর্বরভাবে তাদের হত্যা করা হচ্ছে কিংবা বাধ্য করা হচ্ছে দেশ ছাড়তে।

২০১৭ সালের শেষ দিকে রাখাইনে রোহিঙ্গাদের ওপর খড়গহস্ত হয় মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ নানারকম নিপীড়ন থেকে বাঁচতে ৭ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। কক্সবাজারের উখিয়ার ক্যাম্পে এসকল রোহিঙ্গা দুই বছরের অধিক সময় ধরে অবস্থান করছেন।

এর আগে সোমবার রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে হেগ-এ জাতিসংঘের সর্বোচ্চ আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করে আফ্রিকার দেশ গাম্বিয়া। সংখ্যালঘু নিধনের আড়াই বছর পরও কেউ কোনও পদক্ষেপ না নিলে প্রথম এ অভিযোগ করে গাম্বিয়া।

-এটি


সম্পর্কিত খবর