শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সিগন্যাল ব্যবস্থাপনায় ত্রুটির কারণে উল্লাপাড়ায় দুর্ঘটনা: রেল সচিব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দুর্ঘটনার শিকার হয়েছে রংপুর এক্সপ্রেস। এতে চালকসহ অর্ধশত যাত্রী আহত হয়েছেন বলে জানা গেছে। ট্রেনটির ইঞ্জিনসহ ও শীতাতপ নিয়ন্ত্রিত বগিসহ মোট নয়টি বগি লাইনচ্যুত হয়ে যায়। ৩ টি বগিতে আগুন লেগে পুড়ে গেছে বলে জানা গেছে।

এছাড়াও এই ঘটনায় আহত আহত ৫ থেকে ৬ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

আজ বৃহস্পতিবার দুপুর দুইটার দিকে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশন দুর্ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে। দুর্ঘটনায় পতিত হয়ে রেল লাইনের পাশে লাইনচ্যুত হয়ে পড়ে ট্রেনটির ইঞ্জিন। দুর্ঘটনার পরপর দাউ দাউ করে কয়েকটি বগিতে আগুন জ্বলে যায়। ফায়ার সার্ভিস ও স্থানীয়রা আগুন নেভানোসহ উদ্ধার কাজে অংশ নেন।

এ ঘটনার বিষয়ে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন বলেন, খবর পেয়েছি ঘটনাস্থলের সিগন্যালিং পয়েন্টের সমস্যার কারণে ট্রেনটির পাওয়ার কারে আগুন ও বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটেছে। সেখানে সিগন্যালিং সেট ছিল না, ফলে ট্রেনটি এক লাইন থেকে অন্য লাইনে যেতে গিয়ে সমস্যায় পড়ে। এতে ট্রেনটিতে প্রবল ঝাঁকুনির সৃষ্টি হয় এবং শর্টসার্কিটের ঘটনা ঘটে। এর ফলেই অগ্নিকাণ্ড এবং বগি লাইনচ্যুত হয়।

তিনি আরও বলেন, দুর্ঘটনার পর থেকে উদ্ধারকর্মীরা কাজ করছে। এছাড়া গঠিত তদন্ত কমিটিও বিস্তারিত অনুসন্ধান শুরু করেছে।

উল্লাপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নাজির হোসেন ও উল্লাপাড়ার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠকর্মী গোলাম কিবরিয়ার বরাত দিয়ে জানান, দুর্ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। তাদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে কেউই নিহত হননি।

এদিকে ঘটনার তদন্তে পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বিভাগীয় ও জোনাল পর্যায়ে দুটি এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার আড়াইটার দিকে ঢাকা থেকে রংপুর যাওয়ার পথে সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথে রংপুর এক্সপ্রেস ট্রেনটি দুর্ঘটনার শিকার হয়। আকস্মিক দুর্ঘটনার কারণে কমপক্ষে ২০ জন যাত্রী আহত হলেও প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি। দুর্ঘটনার কারণে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সাময়িক বন্ধ রয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম রংপুর এক্সপ্রেসের পাওয়ার কারসহ চারটি বগি লাইনচ্যুত হওয়ার কথা জানালেও উল্লাপাড়া স্টেশনের সহকারী মাস্টার মো. রফিকুল ইসলাম জানিয়েছেন দুর্ঘটনায় ইঞ্জিন ছাড়াও সাতটি বগি লাইনচ্যুত হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর