শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


'যারা খাদ্যদ্রব্য গুদামজাত করে, রাসুল সা. তাদের অভিশাপ দিয়েছেন'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুফিয়ান ফারাবী
বিশেষ প্রতিবেদক

নিত্য প্রয়োজনীয় বস্তুর দাম আকাশচুম্বী। মধ্যবিত্তের ক্রয় ক্ষমতার বাইরে। সামান্য এক কেজি পেঁয়াজের জন্য দীর্ঘ লাইন। ভার্চুয়াল জগতের মানুষের মন্তব্য দেখে বোঝা যায়, অধিকাংশ মানুষ নিত্য প্রয়োজনীয় পেঁয়াজ কিসতে হিমশিম খাচ্ছেন।

কিছু অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে ৩০০ টাকা পর্যন্ত ঊর্ধ্বমুখী হয়েছিল পেঁয়াজের দর। যেখানে সাধারণত পেঁয়াজের দাম থাকে ২০ থেকে ৫০ টাকা। যদিও আমদানির ফলে এখন কিছুটা নিম্নমুখী পেঁয়াজের দাম। এ ধরনের সিন্ডিকেট মানুষের যাপিত জীবনকে দুর্বিষহ করে তোলে।

সামাজিক দৃষ্টিকোণ থেকে, এটি একটি অন্যায় ও নিকৃষ্টতম কাজ। এ বিষয়ে ইসলামের বক্তব্য কী? পৃথিবীর শ্রেষ্ঠ সমাজবিজ্ঞানী রাসুল সা. কী বলেছেন এ বিষয়ে, পবিত্র কুরআন ও হাদিসে এ বিষয়ে কী ধরণের নির্দেশনা পাওয়া যায়- এ নিয়ে আমরা কথা বলেছি কওমী ফোরামের জৈষ্ঠ সমন্বয়ক, মারকাযুত তারবিয়াহ বাংলাদেশের প্রিন্সিপাল মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবীর সঙ্গে।

তিনি বলেন, “মজুতদারি হারাম ও নিকৃষ্ট অপরাধ। বাইহাকী রেওয়ায়েতে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'মজুতদার অত্যন্ত নিকৃষ্ট লোক। আল্লাহ পণ্যের দাম সস্তা করলে সে বিষন্ন বোধ করে। আর দাম বাড়িয়ে দিলে সে উল্লাসে ফেটে পড়ে।'
(শু‘আবুল ঈমান লিল বাইহাকি : ৭/৫২৫ )”

তিনি আরো বলেন, “একদিকে পেঁয়াজের মূল্য বেড়ে স্মরণকালের সর্বোচ্চ হয়ে গেছে। অন্যদিকে বাজারে উচ্চমূল্য ধরে রাখার জন্যে অসাধু সিন্ডিকেট গুদামজাত করে টনের পর টন পেঁয়াজ নষ্ট করছে।”

মাওলানা আইয়ূবী বলেন, “সুনানে ইবনে মাজাহ শরীফে এসেছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন গুদামজাতকারীদের বদদোয়া করে বলেছেন, 'যে ব্যক্তি মুসলমানদের খাদ্যদ্রব্য গুদামজাত করে রাখে আল্লাহ তায়ালা তাকে কুষ্ঠ রোগে আক্রান্ত করুন, তাকে হতদরিদ্রে পরিণত করুন।”

মারকাযুত তারবিয়াহ বাংলাদেশের প্রিন্সিপাল বলেন, “নৈতিক শিক্ষাবঞ্চিত, অর্থলোলুপ অসাধু ব্যবসায়ী ও তাদের পৃষ্ঠপোষক ক্ষমতাসীনদের নবীজির এই বদ দোয়ার ভয় করা উচিত।”

কওমী ফোরামের জৈষ্ঠ সমন্বয়ক মজুতদারতের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, “হানাফি মাযহাব অনুসারে মজুতদারি মাকরূহে তাহরিমি (হারাম সমতুল্য)। অন্যান্য মাযহাব মতে হারাম। সুতরাং আসুন, আমরা মজুতদারি ও কালোবাজারিকে না বলি এবং মজুতদারতের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলি।”

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ