176066

লিটলম্যাগ প্রয়াস’র সাহিত্যসভা অনুষ্ঠিত

আওয়ার ইসলাম: সাহিত্য সংস্কৃতি ও প্রগতির লিটলম্যাগ প্রয়াস পত্রিকার উদ্যোগে ‘প্রয়াস সাহিত্যসভা’ আজ শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ সকাল সাড়ে ৮টায় রাজধানীর মিরপুর-১১, ঢাকা বায়তুল মা’মুর কমপ্লেক্সে ঘরোয়া পরিসরে অনুষ্ঠিত হলো।

সাহিত্যসভায় মিরপুর অঞ্চলের বিভিন্ন মাদরাসার সাহিত্যানুরাগী ছাত্ররা অং গ্রহণ করেন।

প্রয়াসের বিভাগীয় সম্পাদক ছড়াকার আব্দুস সামাদ আজিজ-এর সঞ্চালনায় পবিত্র কুরআন তিলাওয়াতের পর অনুভূতি ব্যক্ত করে স্বরচিত লেখা পাঠে অংশগ্রহণ করেন আব্দুর রহীম, মুহাম্মদ নুরুন্নবী, সাব্বির আহমাদ, মাহিদুল ইসলাম, রাকিবুল ইসলাম, রফিকুল ইসলাম, ইমরান হুসাইন, উমায়ের সিরাজী, জুনাইদ আহমাদ, শামসুদ্দিন, হুসাইন আহমাদ ও আব্দুস সামাদ আজিজ।

লেখা পাঠ শেষে পঠিত লেখাগুলোর উপর অালোচনা করেন প্রয়াস  সম্পাদক হাসান অাল মাহমুদ। লেখালেখি অব্যাহত রাখতে প্রত্যেক দিন দিনলিপি লেখার গুরুত্ব বর্ণনা করে তিনি বলেন, দৈনন্দিন জীবনে মানুষের আবেগ, অনুভূতি কাজ করে তাই হতে পারে একজন নবীন লেখকের লেখালেখির অনুসঙ্গ।

নবীনদের দিনলিপি লেখার প্রতি উৎসাহ দিয়ে দিনলিপির গুরুত্ব ও কলাকৌশল বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, আপনি কী লিখবেন, কীভাবে লিখবেন তা নিয়ে বেশি ভাবাভাবির দরকার নেই, মনে যাই আসে তাই লিখে ফেলুন ঝটপট। লিখতে ভাল্লাগছে না বা কী লিখবেন মনে আসছে না- তাই লিখে ফেলুন এভাবে, ‘আজ শুক্রবার। রাত ১০ টা। ডায়েরি নিয়ে বসি কিছু লিখব বলে। কিন্তু কী লিখব তাই মনে আসছে না। আচ্ছা! আমি লিখতে পারি না কেন? আমার কলম কি আমার সাথে অভিমান করছে?

তিনি বলেন, লেখালেখির চর্চাকে চাঙ্গা ও সচল রাখতে সাহিত্যসভা অনুকরণীয় বিষয়। সাহিত্যসভার মাধ্যমে নিজের লেখার মানোন্নয়ন করা যায়। নিজের স্বপ্নকে বাঁচিয়ে রাখা যায়। এ জন্য আমাদের সপ্তাহে একদিন অন্তত এক ঘন্টার জন্যে হলেও সাহিত্যসভা করা দরকার।

এ সময় উপস্থিত নবীন-তরুন লেখকবৃন্দ প্রতি সপ্তাহের শুক্রবার সকাল সাড়ে ৮ টায় সাহিত্য সভার জন্য সময় নির্ধারণ করেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.