শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বিশ্বব্যাপী জ্ঞানীদের তালিকায় সৌদির ১৪ বিজ্ঞানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বব্যাপী জ্ঞান ও গবেষণার ক্ষেত্রে স্বাক্ষর রেখে নতুনভাবে আলোচনায় এসেছে সৌদি আরব। এ বছর ১৪ জন বিজ্ঞানী পুরষ্কার পেয়েছেন গবেষণায়।

আল-আরাবিয়ার বরাতে জানা যায়, সৌদি আরবের কিং আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কেএএসটি) এর ১৪ জন বিজ্ঞানী ২০১৯ সালের গুণি গবেষকদের তালিকায় যুক্ত হয়েছেন।

আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদন ও তাদের একাডেমিক প্রচেষ্টা  আর তাদের গবেষণার কারণে এ বিজ্ঞানীদের তলব করা হয়েছে।

[caption id="attachment_175956" align="aligncenter" width="300"] বই কিনতে ক্লিক করুন[/caption]

কিং আবদুল্লাহ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট টনি চেন বলেন, গবেষণা একাডেমিকস এবং বিশ্বের নামী বিজ্ঞানীদের তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় আমাদের বিশ্ববিদ্যালয় গর্বিত। কিং আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। এটা আমাদের দেশের জন্য গৌরবের।

তিনি আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে নির্বাচিত ১৪ জন বিজ্ঞানী আন্তর্জাতিক গবেষকের তালিকায় যুক্ত হওয়া আমাদের এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১০ বছরের ক্যারিয়ারের বৃহত্তম সাফল্য বলে আমরা মনে করি।

তিনি আরো যুক্ত করেন, কিং আবদুল্লাহ সায়েন্স ভ্যাটিকোলজির গবেষকদের বিশ্বব্যাপী তালিকায় যোগদানের ফলে সৌদি আরবে জ্ঞান ও বিজ্ঞানের ক্ষেত্রে আরও সুযোগ তৈরি হবে। বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রচেষ্টার ফলেই আমরা এ সাফল্য অর্জন করতে পেরেছি। আমরা তাদের ধন্যবাদ জানাই।

বিজ্ঞানীদের এ বিশ্বব্যাপী তালিকায় ৬০টি দেশের বিভিন্ন ক্ষেত্রে উচ্চ অভিজ্ঞতার ভিত্তিতে ৬২১৭ জন গবেষক ও বিজ্ঞানী অন্তর্ভুক্ত রয়েছে।

আল-আরাবিয়া অবলম্বনে আবদুল্লাহ তামিম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ