176571

বিশেষ মূল্য ছাড়ে বিক্রি হচ্ছে ‘দ্য অটোমান এম্পায়ার’

আওয়ার ইসলাম: হিজরি সপ্তম শতাব্দী। মোঙ্গলীয়দের আক্রমণে লণ্ডভণ্ড আব্বাসীয় সালতানাত। কনস্টান্টিনোপলের খ্রিষ্টানদের সাথে লড়াইয়ে রোমের সালজুক সালতানাতের প্রাণ ওষ্ঠাগত প্রায়। ইসলামি ইতিহাসের এক চরম দুর্যোগপূর্ণ সময়। ঠিক এই দুর্যোগপূর্ণ সময়ে মেঘের আড়াল থেকে উঁকি দিয়ে হেসে ওঠে এক নবারুণ সূর্য। দিগ-দিগন্তে ছড়িয়ে পড়ে সেই সূর্যের দীপ্তি।

ইসলামি সাম্রাজ্যের মেঘলা আকাশকে স্বচ্ছ এবং প্রখর রোদের আকাশে পরিণত করা সেই সূর্যের নাম ‘উসমানি সালতানাত’। ইসলামি ইতিহাসের এক সোনালি অধ্যায় জুড়ে ছড়িয়ে যে সালতানাতের ব্যাপ্তি।

যারা শতাব্দীর পর শতাব্দী দোর্দণ্ড প্রতাপের এবং ন্যায়নিষ্ঠার সাথে শাসন করে গেছেন মুসলিম বিশ্ব। একের পর এক রাজ্য বিজয় করে ইসলামকে করেছেন সমুন্নত এবং সম্প্রসারিত। সারা বিশ্ব যাদেরকে জানে ‘অটোমান সাম্রাজ্য’ নামে। দীর্ঘকাল যাদের কথা চর্চা হয়ে আসছে ইতিহাসের পাতায় পাতায়।

কীভাবে উত্থান হলো এই মহা শক্তিশালী সালতানাতের? কী তাদের পরিচয়? কোথা থেকে তাদের আগমন? আর কীভাবেই বা এ মহাশক্তিশালী সাম্রাজ্যের পতন হলো? কীভাবে ধ্বংস হলো শত শত বছরের খিলাফতব্যবস্থা?

প্রশ্নগুলো যদি আপনার মস্তিষ্কের দরজায় কড়া নাড়তে থাকে, তাহলে মেলে ধরুন “দ্য অটোমান এম্পায়ার” কে। আশা করি সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

এক নজরে বই ।। বইটি কিনতে ক্লিক করুন

বই : দ্য অটোমান এম্পায়ার (উসমানি সাম্রাজ্যের ইতিহাস)
লেখক : ড. আলি মুহাম্মদ সাল্লাবি
অনুবাদক : কাজী আবুল কালাম সিদ্দীক, মাহদি হাসান
সম্পাদক : আহসান ইলিয়াস ও সালমান মোহাম্মদ
প্রচ্ছদ : আবুল ফাতাহ মুন্না
নামলিপি : মুহাম্মদ আবদুল্লাহ খান
পৃষ্ঠা : ৭৫২
মুদ্রিত মূল্য : ৮০০
প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন

 ড. আলি মুহাম্মদ সাল্লাবির অন্যান্য বই কিনতে ক্লিক করুন

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.