শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিন জুড়ে ফের শোক: ইসরায়েলি কারাগারে শহিদ হলেন আরেক মুজাহিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দখলদার ইহুদিবাদী ইসরায়েলি কারাগারে ফের শাহাদাত বরণ করেছেন এক ফিলিস্তিনি যুবক।

আজ মঙ্গলবার সামি আবু দিয়াক (৩৬) নামের ওই যুবকের শাহাদাতের খবর দিয়েছে ইসরায়েলি কারাকতৃপক্ষ। তারা জানায়, ভোরে আসাফ হারুফিয়াহ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেছেন।

আল কুদস জানিয়েছে, সামি আবু দিয়াক জেনিনের সাইলাতু যুহর বস্তির অধিবাসী ছিলেন। ২০০২ সালের সেপ্টেম্বরে গুলিবর্ষণ করে একাধিক ইসরায়েলি নাগরিককে হত্যার অভিযোগ এনে দখলদার বাহিনী তাকে আটক করে। এবং ওই সময় ইহুদিবাদী আদালত তার বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ জারি করেছিল।

শহিদ সামি আবু দিয়াক বিগত দুই বছরেরও বেশি সময় ধরে ক্যান্সারে আক্রান্ত হয়ে সঙ্কটাপন্ন অবস্থায় উপনীত হন। তার দ্রুত মুক্তির জন্য রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি সুপারিশ করলেও দখলদার ইসরায়েল তার মুক্তির ব্যবস্থা করেনি।

এর আগে ২০১৫ সালেও তার দেহে বড় রকমের একটি অস্ত্রোপচার করা হয়।তারপর থেকেই মূলত সামি আবু দিয়াকের স্বাস্থ্যের অবনতি ঘটতে থাকে। কিন্তু ফিলিস্তিনি বন্দীদের ব্যাপারে ইসরায়েল বরাবরই কঠোরতা করে আসছে।

এদিকে সামি আবু দিয়াকের মৃত্যুতে গোটা ফিলিস্তিন জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। শাহাদাতের অল্প কয়েকদিন আগেও কারাগার থেকে মায়ের নিকট একটি চিঠি লিখেছিলেন তিনি-তাতে মায়ের কোলে মৃত্যু বরণ করার আশাবাদ ব্যক্ত করেছিলেন ক্যান্সার আক্রান্ত সামি। তবে তার সে স্বপ্ন আর পূরণ হয়নি।

আল কুদস ও ওয়াফা নিউজ এজেন্সি অবলম্বনে বেলায়েত হুসাইন

-এটি


সম্পর্কিত খবর