176601

জিকির ও ওযিফার অসাধারণ বই ‘বান্দার ডাকে আল্লাহর সাড়া’

আওয়ার ইসলাম: শাইখ ড. সাঈদ কাহ্‌তানি রহিমাহুল্লাহ-এর “হিসনুল মুসলিম” বইটি পড়েননি, এমন মুসলমান হয়তো খুব কমই পাওয়া যাবে। মুসলিম-সমাজে লেখকের এ কিতাবটি বেশ সমাদৃত।

কিন্তু এটি শাইখের মূল বইয়ের তিনভাগের একভাগ, যেখানে অনেক গুরুত্বপূর্ণ অধ্যায় বাদ পড়েছে।

ড. সাঈদ কাহ্‌তানি তার ‘আয-যিকর ওয়াদ দোয়া ওয়াল ইলাজ বির রুকা মিনাল কিতাবি ওয়াস সুন্নাহ’ গ্রন্থের সিলেক্টিভ কিছু হাদিস নিয়ে ‘হিসনুল মুসলিম’ বইটি সংকলন করেছেন।

যেখানে দোয়া কবুলের শর্ত, নিয়মকানুন, স্থান, দোয়া কবুল না হওয়ার কারণ এবং কুরআনি-চিকিৎসা নিয়ে লেখা বিস্তর অধ্যায়-সহ অনেক কিছুই বাদ পড়েছে।

কোন দিন দোয়া করলে আল্লাহ তা কবুল করার ওয়াদা করেছেন, কোন মুহূর্তের দোয়া ফেরত দেয়া হয় না, কী কী কারণে দোয়া কবুল হয় না ইত্যাদি বিষয়গুলো আমরা অনেকেই জানি না।

176571

এগুলো বিস্তারিতভাবে শাইখ তার মূল কিতাবে আলোচনা করেছেন। পাশাপাশি কুরআন-সুন্নাহ দিয়ে শারীরিক ও মানসিক রোগের চিকিৎসা (রুকইয়া) কীভাবে করা যায়, সেটাও দালীলিকভাবে আলোচনা করেছেন।

কিতাবটির একটি বিশেষ দিক হলাে, এখানে প্রতিটি দোয়া ও যিকিরের প্রেক্ষাপট-সহ অনুবাদ করা হয়েছে। তাই নবি কখন, কেন ও কোন বিষয়কে সামনে রেখে সাহাবায়ে কেরামদের দোয়াটি বলার নির্দেশ দিয়েছিলেন, সেই সােনালি মুহূর্তগুলাের এক বাস্তব চিত্র পাঠকের সামনে ফুটে উঠবে।

দোয়া, জিকির, ওজিফা, রুকইয়া ইত্যাদি বিষয়গুলো একই কিতাবে স্থান পাওয়ায় এটি পূর্ণাঙ্গ দোয়ার বই হিসেবে মুসলিম উম্মাহর কাছে এতটাই সমাদৃত হয়েছে যে, এ যাবৎ বিশ্বের প্রায় ৪০টি ভাষায় অনুবাদ করা হয়েছে।

তাই যারা মূল কিতাবটির বাংলা অনুবাদের জন্যে অপেক্ষা করছিলেন, তাদের জন্যে অনন্য এক উপহার ‘বান্দার ডাকে আল্লাহর সাড়া’।

নবিজির দেখানো পথে আল্লাহ তাআলাকে ডাকার জন্যে, প্রতিটি সচেতন মুসলিমের ঘরে এই মূল্যবান কিতাবটি রাখা উচিত।

এক নজরে বই ।। বইটি কিনতে ক্লিক করুন

বই : বান্দার ডাকে আল্লাহর সাড়া
লেখক : শাইখ ড. সাঈদ ইবনু আলি কাহ্‌তানি
অনুবাদক : জিয়াউর রহমান মুন্সী
পৃষ্ঠা : ৩৬০
মুদ্রিত মূল্য : ৫০০ টাকা
প্রকাশনী : মাকতাবাতুল বায়ান

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.