বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


'পুশইন বন্ধে ভারতের সাথে জোরালো কূটনৈতিক পদক্ষেপ নিতে হবে'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ পুশইন বন্ধে ভারত সরকারের সাথে জোরালো কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান।

তিনি বলেছেন, ভারত সরকার এনআরসি চূড়ান্ত করে আসামের মুসলমানদের ‘অবৈধ বাংলাদেশী’ আখ্যায়িত করে বাংলাভাষীদের ব্যাপক ভাবে বিভিন্ন সীমান্তেপথে বাংলাদেশে পুশইন করছে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ইউনুছ আহমাদ বলেন, গত একমাসে ভারত থেকে বাংলাদেশের ঝিনাইদহ জেলার মহেষপুরসহ বিভিন্ন সীমান্ত দিয়ে কয়েকবারে প্রায় চারশত পুরুষ-মহিলা ও শিশুকে জোরপূর্বক বাংলাদেশে পাঠিয়েছে। যা গভীর উদ্বেগজনক। এ ঘটনায় বাংলাদেশের সচেতন প্রতিটি জনগণ সকলেই উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত করে তুলেছে।

তিনি বলেন, ভারতে তথাকথিত অবৈধ নাগরিক তালিকা তৈরি এবং ভারতের ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়া নাগরিক বিশেষ করে মুসলমানদের বাংলাদেশে পাঠিয়ে দেয়ার হুমকির পর থেকেই বাংলাদেশ ও ভারতের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে বিষয়টির প্রতি নজর রাখছেন। ভারত থেকে বাংলাদেশে জোরপূর্বক যে সব লোককে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছে তাদের বিজিবি আটক করেছে। বিজিরি হাতে আটক হওয়া লোকদের প্রায় সকলেই মুসলমান।

ইউনুছ আহমাদ বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ.কে আব্দুল মোমেন গত ২৬ নভেম্বর সাংবাদিকদের বলেছেন, ‘ভারত থেকে পুশইনের বিষয়ে সরকারীভাবে তিনি কিছুই জানেন না। তিনি বিষয়টি পত্র-পত্রিকায় দেখেছেন। এ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে হবে।’ পররাষ্ট্রমন্ত্রীর এধরণের বক্তব্য তার দুর্বলতারই বহি:প্রকাশ।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে দু’বার সাক্ষাতে ভারতের নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়া লোকদের পুশইন করা হবে না বলে আশ্বাস দেয়া সত্ত্বেও ভারত ও বাংলাদেশের জনগণ এবং আন্তর্জাতিক মহলের উদ্বেগ ও উৎকণ্ঠা দূর হচ্ছে না।

‘প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী ভারত সফরশেষে অত্যন্ত দরাজকন্ঠে বলেছিলেন এনআরসি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এটা নিয়ে বাংলাদেশ নাক গলাবে না। তাহলে এখন বাংলাদেশে পুশব্যাক করছে কেন? তার জবাব দেশবাসী জানতে চায়’।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ