177002

উপযুক্ত জীবনসঙ্গী পেতে যে আমল করবেন

মুহাম্মদ আল বাহলুল ।।

মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় বিবাহিত জীবন। মানুষ তার জীবনের প্রয়োজনেই পরিবার গঠন করে। উপযুক্ত জীবনসঙ্গী মানুষের জীবনকে সমৃদ্ধ করতে পারে। দুজনেই দুজনের জীবনকে সুন্দরভাবে গঠন করতে সাহায্য করে। জীবনসঙ্গীর সহায়তায় মানুষ তার বড় বড় স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়।

অপরদিকে জীবনসঙ্গীর সাথে মতের, মনের ও রুচির অমিল উভয়ের জীবনকেই দুর্বিষহ করে তোলে। সুতরাং আল্লাহর কাছে আমরা আমাদের উপযুক্ত জীবনসঙ্গীর জন্য দোয়া করা উচিত।

হযরত আলী রা. থেকে এক বর্ণনায় এসেছে, কেউ যদি উপযুক্ত জীবনসঙ্গীর সন্ধানে থাকে তবে সে যেন সূরা ফাতিহা ও সূরা ইয়াসিন পাঠ করে দুই রাকাত নামাজ আদায় করে। এরপর নিম্নের এই দোয়া করে,

اللَّهُمَّ ارْزُقْنِی زَوْجَةً وَدُوداً وَلُوداً شَکُوراً غَیُوراً إِنْ أَحْسَنْتُ شَکَرَتْ وَ إِنْ أَسَأْتُ غَفَرَتْ وَ إِنْ ذَکَرْتُ اللَّهَ تَعَالَى أَعَانَتْ وَ إِنْ نَسِیتُ ذَکَّرَتْ وَ إِنْ خَرَجْتُ مِنْ عِنْدِهَا حَفِظَتْ وَ إِنْ دَخَلْتُ عَلَیْهَا سُرَّتْ وَ إِنْ أَمَرْتُهَا أَطَاعَتْنِی وَ إِنْ أَقْسَمْتُ عَلَیْهَا أَبَرَّتْ قَسَمِی وَ إِنْ غَضِبْتُ عَلَیْهَا أَرْضَتْنِی یَا ذَا الْجَلَالِ وَ الْإِکْرَامِ هَبْ لِی ذَلِکَ فَإِنَّمَا أَسْأَلُکَه و لا آخِذ اِلاّ ما مَنَنْتَ و اَعْطَیْتَ

অর্থাৎ, হে আল্লাহ! আমাকে এমন একজন সুন্দর, সন্তান-বৎসল, শোকরগুজার জীবনসঙ্গী দান কর, যে আমার প্রতি কৃতজ্ঞ হবে যদি আমি তার সাথে ভালো ব্যবহার করি এবং আমাকে ক্ষমা করবে যদি আমি তার সাথে মন্দ ব্যবহার করি; এমন একজন সঙ্গী যে আমাকে আল্লাহর স্মরণে সাহায্য করবে এবং আমি স্মরণ করতে ভুলে গেলে আমাকে স্মরণ করিয়ে দেবে; এমন একজন সঙ্গী যে আমার অনুপস্থিতিতে আমার প্রতিরক্ষা করবে এবং আমার উপস্থিতিতে আমাকে অনন্দিত করবে; এমন একজন সঙ্গী যে আমার কথায় গুরুত্ব প্রদান করবে এবং তার বিরদ্ধে হলেও আমার মতামতকে বিবেচনা করবে; এমন একজন সঙ্গী যে আমি রেগে গেলে আমাকে শান্ত করবে। হে সম্মান ও মর্যাদার মালিক! আমাকে এমন সঙ্গী প্রদান কর। তার জন্য আমি তোমার কাছেই প্রার্থনা করি এবং তুমি প্রদান না করলে আমার জন্য কোন সিদ্ধান্তই হতে পারেনা।

অপর একটি বর্ণনায় এসেছে, চল্লিশদিন পর্যন্ত প্রতিদিন যদি ফজরের নামাজের পর চারশত পঞ্চাশবার নিম্নোক্ত আয়াত পাঠ করা হয়, তবে এতে উপযুক্ত ফল হতে পারে।

سُبْحَانَ الَّذِي خَلَقَ الْأَزْوَاجَ كُلَّهَا مِمَّا تُنبِتُ الْأَرْضُ وَمِنْ أَنفُسِهِمْ وَمِمَّا لَا يَعْلَمُونَ

অর্থাৎ, পবিত্র তিনি যিনি যমীন থেকে উৎপন্ন উদ্ভিদকে, তাদেরই মানুষকে এবং যা তারা জানে না, তার প্রত্যেককে জোড়া জোড়া করে সৃষ্টি করেছেন। (সূরা ইয়াসিন, আয়াত: ৩৬)

আল্লাহ আমাদের প্রার্থনাকে কবুল করুন।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.