শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

সৌদি টিভি চ্যানেলের সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হয়েছে: ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি অর্থায়নে লন্ডন থেকে ফার্সি ভাষায় প্রচারিত একটি টিভি চ্যানেলের সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়।

শনিবার (৩০ নভেম্বর) ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, সৌদি টিভি চ্যানেল ‘ইরান ইন্টারন্যাশনাল’ থেকে উসকানি পেয়ে নাশকতামূলক তৎপরতা চালানোর সময় এসব ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, জ্বালানী তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে যখন সাধারণ মানুষ শান্তিপূর্ণ বিক্ষোভ করছিল তখন বিবিসি ফার্সি’র মতো ইরান ইন্টারন্যাশনাল চ্যানেলও দেশব্যাপী জ্বালাও পোড়াও করতে দুস্কৃতকারীদের মারাত্মক উসকানি দেয়। চ্যানেলটি অনর্থক সামান্য ঘটনাকে বড় করে তুলে ধরে দুর্বৃত্তদেরকে বেপরোয়া করে তোলে এবং তাদেরকে আরো বড় ধরনের নাশকতামূলক তৎপরতা চালাতে উসকানি দেয়।

এছাড়া বিবৃতিতে চ্যানেলটির এমন তৎপরতাকে ইরানের শত্রুদেরকে সহযোগিতার শামিল বলে উল্লেখ করা হয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় থেকে আরো বলা হয়েছে, এই চ্যানেলে কর্মরত ব্যক্তি ও তাদের ঘনিষ্ঠজনদের সব সম্পদ বাজেয়াপ্ত করার পাশাপাশি তাদের সবার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে যারা দেশের বাইরে অবস্থান করছে তাদেরকে ধরে আনার জন্য ইন্টারপোলের সহযোগিতা নেয়া হবে।

এর আগে ইরানের সাম্প্রতিক তীব্র সরকারবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটজনকে আটক করা হয়।

তেহরানের দাবি, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সঙ্গে আটককৃতদের যোগসাজশ রয়েছে। গোয়েন্দা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, আটককৃতরা সিআইএ-র অর্থায়নে বিভিন্ন দেশে প্রশিক্ষণ নিয়ে নাগরিক সাংবাদিকতার আড়ালে সাম্প্রতিক বিক্ষোভে উসকানি দিয়েছে।

গত ১৫ নভেম্বর ইরান সরকার হঠাৎ পেট্রলের দাম বৃদ্ধি এবং সবার জন্য নির্দিষ্ট পরিমাণ পেট্রল বরাদ্দ করার রেশন ব্যবস্থা কার্যকর করার ঘোষণা দেয়ার পর থেকে সেদেশে সরকারবিরোধী তুমুল বিক্ষোভ শুরু হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, বিক্ষোভকে কেন্দ্র করে বিক্ষোভকারী ও দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ১৪৩ জন। আহত হয়েছে শতাধিক।

তবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি সরকারবিরোধী এই আন্দোলনকে ‘ভয়ঙ্কর ষড়যন্ত্র’ হিসেবে আখ্যায়িত করেছেন। এছাড়া দেশটি বিক্ষোভে এত জন নিহত হওয়ার সংখ্যা নিয়েও দ্বিমত পোষণ করেছেন তিনি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ