177212

ইরান ইস্যুতে জরুরি বৈঠকে নেতানিয়াহু-ট্রাম্প

আওয়ার ইসলাম: ইরান এখন যুক্তরাষ্ট্র ও তার প্রধান মিত্র ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এ কারণেই ইসলামি ওই প্রজাতন্ত্রটির বিরুদ্ধে ওঠেপড়ে লেগেছে।

গতকাল রোববার ইরান ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠক করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ট্রাম্প ও নেতানিয়াহু উভয় নেতাই নিজ নিজ দেশে চাপের মুখে রয়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে দেশটির কংগ্রেস প্রকাশ্যে অভিশংসন শুনানি শুরু করেছে। আর টানা দুই দফা নির্বাচনের পরও সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন।

ই-মেইলে পাঠানো বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, উভয় নেতা ইরানের কাছ থেকে আসা হুমকি এবং দ্বিপক্ষীয় ও আঞ্চলিক গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে টানাপড়েন শুরু হয় গত বছর ট্রাম্প ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিলে। চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ট্রাম্প প্রশাসন।

জেরুসালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি ও সম্প্রতি দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপনকে বৈধতা দিয়ে নেতানিয়াহু প্রশাসনের সঙ্গে সম্পর্ক আরও গভীর করেছেন ট্রাম্প। মধ্যপ্রাচ্যে ইরানকে উভয় দেশই হুমকি মনে করে। সূত্র: রয়টার্স

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.