177221

২০২০ সালের হজচুক্তি করতে সৌদি গেলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ

আওয়ার ইসলাম: ২০২০ সালের সৌদি-বাংলাদেশ হজচুক্তি করতে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ এর নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল আজ সন্ধ্যায় সৌদি আরবের উদ্দেশে যাত্রা করেছেন।

আগামী ৪ ডিসেম্বর সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদি আরব হজচুক্তি অনুষ্ঠিত হবে। সৌদি আরবের পক্ষে নেতৃত্ব প্রদান করবেন সৌদি হজ ও ওমরাহর বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন। চুক্তি সম্পন্ন করে ধর্ম প্রতিমন্ত্রী আগামী ৭ ডিসেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

প্রতিনিধি দলের অন্য সদস্যগণ হলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, হজ্জ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত গোলাম মসিহ, কনসাল জেনারেল, জেদ্দা এফএম বোরহান উদ্দিন , কাউন্সেলর (হজ), জেদ্দা মোঃ মাকসুদুর রহমান প্রতিনিধি দলের সাথে যুক্ত হবেন।

এবারের হজ চুক্তিতে বাংলাদেশের বর্তমান মুসলিম জনসংখ্যার ভিত্তিতে অতিরিক্ত বিশ হাজার বাংলাদেশী হজযাত্রীর হজের অনুমতি চাওয়া হবে। বাংলাদেশের ৫০% হারে হজযাত্রীর জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনার প্রস্তাব করা এবং সৌদি আরব অংশের বাংলাদেশী ১০০% হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হবে। এছাড়া চুক্তিতে মাশায়েরে মোকাদ্দাসায় সেবার মান উন্নত করার প্রস্তাব করার কথা রয়েছে।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.