177353

‘পদত্যাগ করা এক সেকেন্ডের বিষয়, তাতে যদি পেঁয়াজের দাম কমে’

আওয়ার ইসলাম: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কেউ কেউ আমার পদত্যাগ দাবি করছেন। পদত্যাগ করা এক সেকেন্ডের বিষয়, তাতে যদি পেঁয়াজের দাম কমে। এই মন্ত্রিত্ব কাজ করার জন্য।

মঙ্গলবার নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি রোধে ব্যবসায়ীদের করণীয় নিয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটি রাজধানীর একটি হোটেলে এ সভার আয়োজন করে।

সভায় টিপু মুনশি পেঁয়াজের মূল্যবৃদ্ধির কারণ তুলে ধরে বলেন, বছরের শেষ দিকে প্রতি মাসে ১ লাখ টন পেঁয়াজ আসে। ভারত বন্ধ করে দেয়ায় এসেছে ২৫ হাজার টন করে। মিয়ানমার থেকে পেঁয়াজ আসত। পেঁয়াজের বাজার সামাল দিতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানির জন্য ব্যবসায়ীদের অনুরোধ বড় করার পর তারা উদ্যোগী হয়। প্রধানমন্ত্রী নিজে এস আলমের প্রধানের সঙ্গে ফোনে কথা বলেছেন।

এ সময় কোনো মুনাফা ছাড়া পেঁয়াজ আমদানি করে দেয়ায় সিটি, মেঘনা ও এস আলমকে ধন্যবাদ জানান মন্ত্রী।

টিপু মুনশি বলেন, সেখানে চাহিদা বেড়ে যাওয়ায় দাম বেড়ে গেছে। এ অঞ্চলে সব দেশেই পেঁয়াজের দাম চড়া। তাদের পেঁয়াজের খরচ পড়েছে কেজিপ্রতি সাড়ে ৪২ টাকা। এ পেঁয়াজ টিসিবিকে দেয়া হচ্ছে। কিন্তু এর বাইরে অনেকে আমদানি করছে, সেটাতো চড়া দামে বিক্রি হচ্ছে।

ভারতীয় পেঁয়াজ বন্ধের বিষয় সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী তিন বছরে পেঁয়াজে স্বাবলম্বী হওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। এবার নতুন পেঁয়াজ উঠলে ভারতীয় পেঁয়াজ আমি বন্ধ করে দেব।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.