177323

সব শিল্পকে নির্দিষ্ট এলাকায় নেয়ার পরিকল্পনা: শিল্প প্রতিমন্ত্রী

আওয়ার ইসলাম: সুনির্দিষ্ট নীতি তৈরি করে তার আলোকে শিল্পের বিকাশ ত্বরান্বিত করা হবে জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, সব শিল্পকে নির্দিষ্ট এলাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

মঙ্গলবার দুপুর ২টায় গাজীপুরের শ্রীপুরের মাওনা প্রধানবাড়ি এলাকায় স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেড পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, স্টিল বিল্ডিং নির্মাণে ব্যাংক সুদ যেন কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সেদিকে নজর দেয়া হবে। যন্ত্রপাতি আনার ক্ষেত্রে ট্যাক্স ও ডিউটি ড্রপ কমানোর কাজ করা হবে। দেশে কোনও যন্ত্রপাতি উৎপাদন করা হলে, বিদেশ থেকে আনার প্রতি নিরুৎসাহিত করা হবে।

স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মুহা. রেজওয়ানুল মামুন বলেন, দেশে ছোট বড় প্রায় দুইশটি স্টিল বিল্ডিং কোম্পানি রয়েছে। এগুলোর পূর্ণ সক্ষমতা রয়েছে স্টিল বিল্ডিং তৈরির। স্টিল বিল্ডিং তৈরির সক্ষমতাসম্পন্ন কোম্পানিগুলোকে টেন্ডারে অংশ নেওয়ার সুযোগ দেয়া হয় না। অথচ সাব-কন্ট্রাক্টের মাধ্যমে বাংলাদেশের স্টিল বিল্ডিং কোম্পানিগুলো বিল্ডিং তৈরির কাজ করছে। এ পর্যন্ত দেশে ৯৫০টির বেশি প্রকল্প বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে এ দেশীয় কোম্পানিগুলো।

তিনি বলেন, এ দেশের কোম্পানিগুলো বিল্ডিং তৈরির কাঁচামাল বাইরে থেকে আনছে ২৭ থেকে ৬১ শতাংশ কাস্টমস ডিউটি (শুল্ক) দিয়ে। কিন্তু বিদেশি কোম্পানিগুলোকে মাত্র এক শতাংশ কাস্টমস ডিউটি দিতে হয়। এ শিল্পের প্রসারে দেশীয় স্টিল বিল্ডিং নির্মাণ কোম্পানিগুলোকে টেন্ডারে অংশ নেওয়ার সুযোগ দেয়া খুবই দরকারি।

স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মুহা. রেজওয়ানুল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ সিদ্দিকী, গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহা. কামরুজ্জামান, শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি প্রভাষক আবু বকর সিদ্দিক আকন্দ, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান ও শ্রীপুর প্রেস ক্লাব ও শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক প্রমুখ।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.