শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ম্যাসেডোনিয়ায় ১০৭ বছর পর মসজিদে বেঁজে উঠল আজানের সুর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দক্ষিণ-পূর্ব ইউরোপে বলকান উপদ্বীপে অবস্থিত একটি রাষ্ট্র ম্যাসেডোনিয়া। ১০৭ বছর পর দেশটির আহরিন শহরের আলী পাশা মসজিদের মিনারে আজানের সুর বেঁজে উঠেছে।

আলী পাশা মসজিদের মিনারটি ১৯১২ এবং ১৯১৩ সালে বালকান যুদ্ধের সময় ধ্বংস হয়েছিল। সম্প্রতি এই মসজিদের মিনারটি তুরস্কের এন্ডোমেন্টের অফিসের উদ্যোগে পুনর্নির্মাণ করা হয়েছে।

তুরস্কের এন্ডোমেন্টস অফিস এবং ম্যাসিডোনিয়া ইসলামিক ইউনিয়নের প্রেসিডেন্সি-এর মধ্যে স্বাক্ষরিত একটি প্রোটোকলের কাঠামোর মাধ্যমে ২০১৫ সালের পহেলা এপ্রিলে মসজিদটির পুনর্নির্মাণের কাজ শুরু হয়।

মসজিদটি পুনর্নির্মাণ করতে প্রায় ১ কোটি ৪০ লাখ তুর্কি লিরা (প্রায় ২৫ লাখ ডলার) ব্যয় হয়েছে।

মসজিদটি পুনর্নির্মাণের ফলে দীর্ঘ ১০৭ বছর পর পুনরায় এই ঐতিহাসিক মসজিদের মিনার থেকে আযানের সুমধুর ধ্বনি শোনা গিয়েছে।

ঐতিহাসিক এই মসজিদটি বালকান অঞ্চলের অটোমান যুগের একটি গুরুত্বপূর্ণ প্রত্নতত্ত্ব। যা সুলাইমান পাশা’র নির্দেশে ১৫৭৩ সালে নির্মিত হয়েছে।

তারপরে এটি ১৯২৩ সালে বেলগ্রেডের মন্ত্রী আলী পাশা আল-মার্শালির আদেশে পুনর্নির্মাণ করা হয়েছিল, তবে এর মিনারটি ১৯১২ সালে বালকান যুদ্ধের সময় ধ্বংস হয়ে যায়। সূত্র: ইকনা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ