বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


স্থানীয় সরকার নির্বাচনে সক্রিয় হচ্ছে ইসলামী আন্দোলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
যুগ্ম বার্তা সম্পাদক

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে আসন্ন স্থানীয় সরকার নির্বাচনগুলো নিয়ে কৌশল বদল করেছে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। অনুষ্ঠিতব্য সকল স্থানীয় নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে দেশের অন্যতম ইসলামি এ রাজনৈতিক সংগঠন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফল বিপর্যয় ও নির্বাচন বর্জনের পর আর কোন নির্বাচনে অংশগ্রহণ না করায় আগামী সিটি কর্পোরেশনসমুহের নির্বাচন এবং ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে বেশ টানাপোড়নে ছিল ইসলামী আন্দোলন বাংলাদেশ।

তবে সম্প্রতি অনুষ্ঠিত চরমোনাইর অগ্রহায়ণের মাহফিলে দলটির আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীমের (পীর সাহেব চরমোনাই) ঘোষণার মধ্য দিয়ে চলমান সেই সংকট থেকে উঠে আসবে বলে ধারণা করছেন রাজনীতি সচেতনমহল।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে হাতপাখা প্রতীক নিয়ে দেশের সবকটি ইউনিয়ন এবং ওয়ার্ডের নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। সারাদেশে ৪ হাজার ২০০ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী এবং ৩৮ হাজার ওয়ার্ডে মেম্বার প্রার্থী দেয়ার পরিকল্পনা করছে দলটি।

আন্দোলনের মূল পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সকল জেলা, উপজেলা, থানা এবং ইউনিয়ন শাখাগুলো এখন থেকেই সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করার জন্য ইতিমধ্যে দলটির আমীর জোরদার নির্দেশনা জারি করেছেন।

এ বিষয়ে ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান আওয়ার ইসলামকে বলেন, এটা স্থানীয় সরকার নির্বাচন। এ নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে অনেক আগ থেকেই আমরা প্রস্তুতি গ্রহণ করছি। কারণ, ইসলামী আন্দোলন একটি গণমুখী রাজনিতক দল, একটি রাজনৈতিক দল হিসেবে সব সময় আমাদের প্রস্তুতি থাকে। নির্বাচনে যাওয়ার ঘোষণা হঠাৎ কোন সিদ্ধান্ত নয়।

এদিকে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে চরমোনাই পীরের এ দলটি। দলীয় প্রতীকে অনুষ্ঠিত স্থানীয় সরকারের এ নির্বাচনকে কেন্দ্র করে শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা দফায় দফায় বৈঠকে বসছে বলে দলীয়সূত্রে জানা গেছে।

এ বিষয়ে মাওলানা গাজী আতাউর রহমান বলেন, আগামী দুই-তিন মাসের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে কার্যক্রম চলছে। জনগণের মন জয় করে ইসলামী আন্দোলনের প্রার্থী জয়ী হওয়ার লক্ষ্যেই আমাদের দল কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গত, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দলীয় প্রতীকে অনুষ্ঠিত স্থানীয় সরকারের এ নির্বাচন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অর্থাৎ আগামী ১৭ মার্চের আগেই করার পরিকল্পনা করা হচ্ছে। ইসি এরই মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা প্রণয়নের প্রাথমিক কাজ শুরু করেছে। আগামী সপ্তাহের কমিশন সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানায় ইসি সূত্র।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ