শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


খেজুরের কাঁচা রস পান না করার অনুরোধ আইইডিসিআরের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাঁচা খেজুরের রস থেকে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রোববার (৮ ডিসেম্বর) সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে ইদানিং বিভিন্ন গণমাধ্যমে খেজুরের কাঁচা রস নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হচ্ছে। আবার কোথাও কোথাও খেজুরের কাঁচা রস পানের উৎসবও পালিত হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে শীতকালে মূলত খেজুরের কাঁচা রস পাওয়া যায়। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে জনগণকে সতর্ক করে আসছে।

দেশে সাধারণত শীতকালে নিপাহ সংক্রমণ দেখা যায়। এ সময় খেজুরের রস পানে বিরত থাকুন। এ বিষয়ে দেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহের প্রতি আইইডিসিআর আহ্বান জানাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন তিনি।

‘আমরা আবারও মনে করিয়ে দিতে চাই যে নিপাহ একটি মারাত্মক রোগসৃষ্টিকারী ভাইরাস। এ ভাইরাসে আক্রান্তের এখনও কোনো চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত দেশ এ রোগে মৃত্যু হার শতকরা ৭০ শতাংশ। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য আইইডিসিআর-এর ওয়েবসাইটে পাওয়া যাবে।’

বিজ্ঞপ্তিতে দেশের সামাজিক সাংস্কৃতি সংগঠনের প্রতি আহ্বান জানিয়ে প্রতিষ্ঠানটি বলছে, খেজুরের রস সংক্রান্ত যেকোনও আয়োজন থেকে বিরত থাকতে হবে, এই রোগে আক্রান্ত হলে এখনও কোনও চিকিৎসা নেই। তাই খেজুরের কাঁচা রস না খাওয়া, কোনও ধরনের বাদুড়ের খাওয়া আংশিক ফল না খাওয়া এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার অনুরোধ করেছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান।

বিশেষজ্ঞরা বলছেন, খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ, যা বাদুড় থেকে মানুষের দেহে সংক্রমিত হয়। এ রোগের প্রধান লক্ষণসমূহ হচ্ছে- জ্বরসহ মাথাব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়াসহ কোনো কোনো ক্ষেত্রে মারাত্মক শ্বাসকষ্ট হয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ