বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


শিল্পী আব্দুর রহীমের ক্যালিগ্রাফি বিষয়ক ৫ বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

মােহাম্মদ আবদুর রহীম। একজন শিল্পী, গ্রন্থকার, গবেষক ও ক্যালিগ্রাফার। তিনি ক্যালিগ্রাফি সােসাইটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৮০ সাল থেকে নিয়মিত ক্যালিগ্রাফি করছেন। ওস্তাদ শহীদুল্লাহ এফ, বারীর নিকট ক্যালিগ্রাফির ওপর বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করেন।

দেশে-বিদেশে তার ক্যালিগ্রাফি প্রদর্শিত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও মুন্সিগঞ্জে তিনি মসজিদে, ধর্মীয় ইমারতে ক্যালিগ্রাফি করেছেন, এই স্থাপত্য ক্যালিগ্রাফি তার একটি উল্লেখযােগ্য কাজ । তিনি ক্যালিগ্রাফি সােসাইটির ক্যালিগ্রাফি কোর্সের অন্যতম প্রশিক্ষক এবং দৈনিক সংগ্রামের সাব-এডিটর।

ক্যালিগ্রাফি শিল্পী ও গবেষক আব্দুর রহমান ক্যালিগ্রাফি শিক্ষার্থীদের জিন্য লিখেছেন আরো বেশ কটি বই। সেখান থেকে পাঁচটি বইয়ের সন্ধান আওয়ার ইসলামের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

১. খত মো‘য়াল্লা (Calligraphy Mo`alla)
ক্যালিগ্রাফি ও রচনা- মোহাম্মদ আবদুর রহীম
প্রকাশকাল : ২০০৯

২০০৯ সালে লেখক প্রথম বইটি প্রকাশ হয়। এটি সম্পূর্ণ হাতে লেখা একটি ক্যালিগ্রাফি বই। আরবি ক্যালিগ্রাফির নব আবিস্কৃত এই লিপিটি ইরানের হামিদ আল আযামী চুড়ান্ত শৈলীতে উন্নীত করেন। ২০০৯ সালে ইরান সফর কালে লেখক মোহাম্মদ আবদুর রহীম একরাতে এ বইটি তৈরি করেন।বইটিতে একক হরফ, যুক্ত হরফ এবং বাক্য ও ক্যালিগ্রাফি উপস্থাপন করা হয়েছে। সবই বাশের কঞ্চি দিয়ে বানানো ক্যালিগ্রাফি কলম দিয়ে লেখা ও অলঙ্করণ করা হয়েছে।

২. সুলস লিপিশৈলী
গবেষণা ও রচনায়- মোহাম্মদ আবদুর রহীম
প্রথম প্রকাশ- আগস্ট ২০১০
প্রকাশনায়- বাংলাদেশ ক্যালিগ্রাফি ফাউন্ডেশন, ঢাকা
যোগাযোগ- ০১৮১৯৬৭৬০২৭
মূল্য- ২০০ টাকা

ট্রেডিশনাল ক্যালিগ্রাফির সবচেয়ে গুরুত্বপূর্ণ লিপি হচ্ছে সুলস লিপিশৈলী। বাংলাদেশে ক্যালিগ্রাফি হাতে-কলমে শেখার বই বলতে গেলে হাতে গোণা। দেশের শীর্ষস্থানীয় ক্যালিগ্রাফার মোহাম্মদ আবদুর রহীম সুলস লিপিকে অত্যন্ত সহজ ও সুন্দর পদ্ধতিতে শিখিয়ে থাকেন। এ লিপি শেখার জন্য এটি অত্যন্ত কার্যকর একটি বই।

৩. ইসলামী ক্যালিগ্রাফি
লেখক- মোহাম্মদ আবদুর রহীম
প্রথম প্রকাশ- অক্টোবর ২০০২
প্রকাশনায়- যোগাযোগ পাবলিশার্স, ঢাকা
যোগাযোগ- ০১৮১৯৬৭৬০২৭
মূল্য- ১৫০ টাকা

ক্যালিগ্রাফির গুরুত্বপূর্ণ একটি বই হচ্ছে- ইসলামী ক্যালিগ্রাফি। বাংলাদেশে ক্যালিগ্রাফি নিয়ে এটি প্রথম মৌলিক গবেষণা গ্রন্থ। আরবি লিপির আদ্যপান্ত ইতিহাস সংক্ষেপে এতে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। বইটি এখন ফাউন্ডেশন থেকে পাওয়া যাচ্ছে।

৪. সহজ ও সুন্দর আরবী ক্যালিগ্রাফি (নাসখী লিপি)
টেকসট ও ক্যালিগ্রাফি- মোহাম্মদ আবদুর রহীম
প্রথম প্রকাশ- বইমেলা ২০০৫
প্রকাশনায়- ঝিঙেফুল, ঢাকা
যোগাযোগ- ০১৮১৯৬৭৬০২৭
মূল্য- ১৫০ টাকা

আরবি ক্যালিগ্রাফির একটি গুরুত্বপূর্ণ লিপির নাম নাসখী। এ লিপিতে কুরআন লেখা হয়ে থাকে। কুরআনের লিপির বিষয়ে হাতে-কলমে শিক্ষা এবং তথ্য সমৃদ্ধ একটি বই আপনি সংগ্রহ করতে চাইলে “সহজ ও সুন্দর আরবী ক্যালিগ্রাফি নাসখী লিপি” আপনি সংগ্রহ করতে পারেন। এতে আরবি নাসখী লিপির আদ্যপান্ত ইতিহাস সংক্ষেপে এতে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। বইটি এখন ফাউন্ডেশন থেকে পাওয়া যাচ্ছে।

৫. The Splendour of Sulus Calligraphy
মোহাম্মদ আব্দুর রহীম
প্রথম প্রকাশ: ২০১৫
প্রকাশনী: বাংলাদেশ ক্যালিগ্রাফী ফাউন্ডেশন
মূল্য : ৫০০

বইটিতে ক্যালিগ্রাফির সুলুস রীতির বিস্তর বর্ণনা রয়েছে। মূলত বইটি ক্যালিগ্রাফির উচ্চতর শিক্ষার্থীর জন্য লেকক রচনা করেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ