শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


নাগরিকত্ব বিলের প্রতিবাদে মুসলিম লীগের মামলার হুঁশিয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের পার্লামেন্টে চলমান নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই তা নিয়ে আইনি লড়াই শুরুর হুঁশিয়ারি দিয়েছে দেশটির অন্যতম প্রবীণ রাজনৈতিক দল ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল)।

সংগঠনটি এ বিলের বিরোধিতা করে সুপ্রীম কোর্টে আবেদন করার হুশিয়ারি দিয়েছে। আইইউএমএল এর নেতাদের অভিযোগ, ভারতীয় সংবিধানে উল্লিখিত সমানাধিকারের বিরুদ্ধে নাগরিকত্ব সংশোধনী বিল। বিলটি নিয়ে মুসলিম সমাজ আতঙ্কিত বলে উদ্বেগ প্রকাশ করেন বহু বিরোধী সাংসদই। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিল নিয়ে মুসলিমদের আশঙ্কার কোনও কারণ নেই বলে জানিয়েছেন।

গতকাল বুধবার তুমুল বিতর্কের মধ্যে ভারতের পার্লামেন্টের লোকসভার পরে রাজ্যসভায়ও পাস হয়েছে বহুল আলোচিত ‘নাগরিকত্ব সংশোধনী বিল’। এর আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পাওয়ার পর নাগরিকত্ব সংশোধনী বিল গত সোমবার লোকসভায় পাস হয়েছিল।

সোমবার লোকসভায় পাস হওয়ার পর আজ বুধবারই রাজ্যসভায় পেশ হয় এই বিল। তা নিয়ে তুমুল বিতর্ক হয় শাসক ও বিরোধী পক্ষের সাংসদের মধ্যে। পরে ১২৫-১০৫ ভোটের ব্যবধানে বিতর্কিত বিলটি রাজ্যসভায়ও পাস হয়।

প্রসঙ্গত, ৪ ডিসেম্বর প্রস্তাবিত বিলটি ভারতের মন্ত্রিসভায় অনুমোদন পায়। ১১ ডিসেম্বর সরকার এই বিল রাজ্যসভায় উত্থাপন করতে পারে। বিলটি পাস হলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ভারতে শরণার্থী হিসেবে রয়েছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ