শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


নোবেল অনুষ্ঠান বয়কটের ঘোষণায় নেতৃবৃন্দের প্রতি এরদোগানের কৃতজ্ঞতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মুসলিম বিদ্বেষী অস্ট্রিয়ান লেখক বিতর্কিত সাহিত্যিক পিটার হ্যান্ডকাকে নোবেল পুরস্কার দেয়ায় কতৃপক্ষের প্রতি কঠোর নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান। বিশ্বের যেসকল নেতারা পিটারকে নোবেল দেওয়ার বিরোধিতা করেছেন এবং প্রতিবাদ জানিয়ে নোবেল অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছেন, তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এরদোগান। খবর আনাদুলু আরবির।

বুধবার রাজধানী আঙ্কারায় অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে এরদোগান তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, 'নোবেল অনুষ্ঠান বয়কটের ঘোষণা'র মতো সম্মানজনক ও সাহসী অবস্থান নেয়ার জন্য এসব নেতৃবৃন্দের প্রতি আমার এবং তুর্কি জনগণের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি।’

এদিকে চলতি বছরে সাহিত্যে নোবেল পাওয়া পিটার হ্যান্ডকাকে 'রক্তচোষা বাদুরদের সমর্থক'দের দালাল আখ্যা দেন এরদোগান। তিনি মনে করেন, হ্যান্ডকাকে নোবেল পুরস্কার দেয়ার মাধ্যমে ইসলাম ও মানবতার শত্রুদের উৎসাহী করা হয়েছে।

তিনি বলেন, হাজার হাজার মুসলমানের রক্ত ঝরানো ও প্রাণহানি ঘটিয়েছেন এমন খুনির পক্ষে সাফাই গাওয়া এবং প্রশংসাকারীকে এই পুরস্কার দেয়া লজ্জা ও অপমানের।

প্রসঙ্গত,১৯৯৫ সালে বসনিয়ায় ভয়াবহ মুসলিম গণহত্যাকে অস্বীকারকারী হিসেবে অভিযুক্ত এই অস্ট্রিয়ান লেখক। ওই গণহত্যার ঘটনায় দায়ী সাবেক সার্বীয় নেতা স্লোবোদান মিলোসেভিসের একজন বড় গুণকীর্তনকারী হ্যান্ডকা।

২০০৬ সালে মৃত্যুর আগে দ্য হেগ শহরে আন্তর্জাতিক আদালতে গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগের মুখোমুখী হতে হয়েছিল ওই সার্বীয় নেতাকে। ১৯৯৮-১৯৯৯ সালের কসোভো যুদ্ধের সময় হ্যান্ডকা লিখেছেন, যদি আপনারা সার্বদের সমর্থন করেন, তবে রুখে দাঁড়ান।

সারাজেভোতে বসনীয় মুসলমানরা নিজেদেরই হত্যা করেছেন বলে তিনি দাবি করেন। অস্ট্রেলীয় এই লেখক বলেন, সেবরেনিৎসায় সার্বরা কোনো গণহত্যা চালিয়েছে, তা কোনোদিন তিনি বিশ্বাস করেন না। কারাগারে মিলোসেভিসকে দেখতে গিয়েছিলেন এবং তার পক্ষে সাক্ষ্য দেয়ারও চেষ্টা করেছিলেন পিটার হ্যান্ডকা।

তুর্কি পোস্ট অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ