শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বিজেপি-বিরোধী স্লোগানে উত্তাল দেওবন্দ, ১৪৪ ধারা জারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের রাজ্যসভায় বিতর্কিত মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদনের প্রতিবাদে দেশটির উত্তরপ্রদেশের সাহরানপুর জেলার দেওবন্দ এলাকায় বিক্ষোভ করেছে মাদরাসা শিক্ষার্থীরা।

বুধবার সাহরানপুরের পুলিশ সুপার দিনেশ কুমারের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বুধবার সন্ধ্যায় স্থানীয় একটি মাদরাসা থেকে শতাধিক ছাত্র বেরিয়ে আসে এবং বিক্ষোভ শুরু করে। বিক্ষোভটি শান্তিপূর্ণ ছিল এবং কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানান পুলিশ সুপার।

আজতক এর খবরে বলা হয়, বুধবার সন্ধ্যায় দেওবন্দে কয়েক হাজার মুসলমান নামাজের পরে শহরের ভিতরে স্লোগান দিতে দিতে মুজাফফরনগর-সাহারানপুর মহাসড়কের দিকে ছুটে যায়। পুলিশ তাদের থামানোর চেষ্টা করে। এসময় প্রতিবাদকারীরা নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং বিজেপির বিরুদ্ধে স্লোগান দেয়।

ইনকিলাবের খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা দেওবন্দে মহাসড়ক অবরোধ করে। এসময় বিক্ষুব্ধ জনতা রাস্তায় নামাজ আদায় করেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এই প্রতিবাদের পরে দেওবন্দে ১৪৪ ধারা জারি করা হয়েছে। একই সঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে ত্রিপুরা ও আসামের অনেক জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। এ ছাড়া গুয়াহাটি ও কামরূপ জেলায় কারফিউ আরোপ করা হয়েছে।

গত সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়, বুধবার পাস হলো রাজ্যসভায়। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে চলে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবেন।

হিন্দুসটাইমস, ইনকিলাব ও আজতক-সূত্রে রকিব মুহাম্মদ

আরএম/


সম্পর্কিত খবর