শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


যুক্তরাজ্যের নির্বাচনে লড়ছেন ৯ বাংলাদেশি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। ব্রেক্সিট প্রশ্নে গত তিন বছর ধরে সংসদের অচলাবস্থা নিরসনে দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো নির্বাচনে ভোট দিচ্ছেন ব্রিটিশরা। এ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা যায়।

আজ বৃহস্পতিবার দেশটির ইতিহাসের বাঁক বদলের এ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ও প্রধানমন্ত্রী বরিস জনসন এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন জোর প্রচারণা চালিয়েছেন। বিভিন্ন জনমত জরিপে ক্ষমতাসীনরা এগিয়ে থাকলেও কোনো দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই আভাস দেয়া হয়েছে।

বাংলাদেশি বংশোদ্ভুত ৯ প্রার্থীর মধ্যে লেবার পার্টি থেকে ৭ জন, কনজারভেটিভ পার্টি থেকে ও লিবারেল ডেমোক্র্যাট পার্টি থেকে একজন করে রয়েছেন। এর মধ্যে ৭ জনই নারী।

বাংলাদেশি বংশোদ্ভুত ৯ প্রার্থী হলেন- নুরুল হক আলী (লেবার পার্টি), আখলাক খান (লেবার পার্টি), আনোয়ারা আলী (কনজারভেটিভ পার্টি) ও ড. বাবলিন মল্লিক (লিবারেল ডেমোক্র্যাট পার্টি), রুশনারা আলী (লেবার পার্টি), টিউলিপ রেজওয়ানা সিদ্দিক (লেবার পার্টি), রূপা হক (লেবার পার্টি), আফসানা বেগম (লেবার পার্টি), মেরিনা আহমেদ (লেবার পার্টি)।

স্থানীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, এদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন রুশনারা আলী, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও রূপা হক। এছাড়া আফসানা বেগমের জেতার সম্ভাবনাও অনেক বেশি।

২০১৬ সালের এক গণভোটে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের (ব্রেক্সিট) পক্ষে রায় দেয় জনগণ। এ নিয়ে ক্ষমতার পালাবদল হলেও ব্রেক্সিট এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ