শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ফেসবুকে ভুয়া খবর ঠেকাতে ব্যবস্থা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ব্যবস্থা নিতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। ১৩৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর কাছে ভুয়া কোনো খবর ছড়িয়ে পড়া ঠেকাতে ফেসবুক ব্যবহারকারীদের হাতে কিছু ক্ষমতা ছেড়ে দিচ্ছে ফেসবুক।

ফেসবুক জানিয়েছে, ফ্যাক্ট চেকিং কর্মসূচির মাধ্যমে প্ল্যাটফরমে কোনো খবর ভুয়া বলে শনাক্ত হলে সে পোস্টের বিষয়ে সতর্ক করা হবে।

ফেসবুক তাদের এক ব্লগ পোস্টে বলেছে, প্রযুক্তি ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট সরানোর পাশাপাশি ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। ভুয়া পোস্টগুলোকে সরাসরি ‘ভুয়া’, ‘মিশ্র’, ‘ভুয়া শিরোনাম’, ‘মতামত’, ‘বিদ্রূপের’ মতো নানা সংজ্ঞা দেয়া হবে। ১২ ভাষায় পোস্টগুলোকে এভাবে সংজ্ঞায়িত করা হবে।

ভারতের আগে সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসে ভুয়া খবর বিষয়ে সতর্ক করার বিষয়গুলো পরীক্ষা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কোনো ভুয়া খবর শনাক্ত করার পর তারা সেই খবর পর্যালোচনা করবে। পোস্টটি ভুয়া বলে প্রমাণিত হলে তা কারও কাছে পৌঁছাবে না। যেসব পেজ থেকে বারবার ভুয়া খবর ছড়ানো হবে, সে পেজের বিজ্ঞাপন থেকে অর্থ আয়ের সুযোগ কমিয়ে দেবে।

ভুয়া খবরের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও রাজনৈতিক নেতাদের পেজ থেকে সরাসরি পোস্ট করা কোনো বক্তব্য, বিজ্ঞাপনের মতো বিষয়গুলোর ক্ষেত্রে কোনো ব্যবস্থা নেয়া হবে না বলেই জানিয়েছে ফেসবুক।

২০১৩ সালের তথ্য অনুযায়ী, ফেসবুকে খবর পড়ার হার বেড়েছে। খবরের গুরুত্বপূর্ণ উৎস হিসেবে এখন ফেসবুকের গুরুত্ব বাড়ছে। অবশ্য এই পদ্ধতিতে বিদ্রূপাত্মক খবরগুলোর তেমন কোনো ক্ষতি হবে না বলেই নিশ্চিত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

বিশ্লেষকদের মতে, ফেসবুকের এ উদ্যোগ ভুয়া খবর ঠেকাতে সহায়ক হবে। এ ছাড়া ব্যবহারকারীর মধ্যে সচেতনতা সৃষ্টি করবে।

-এএ


সম্পর্কিত খবর