বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

মুসলিমদের পক্ষে সোচ্চার ওজিলের পাশে পম্পেও-অ্যামনেস্টি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফুটবল ক্লাব আর্সেনালের খেলোয়াড় ও জার্মানির বিশ্বকাপজয়ী দলের সাবেক সদস্য মেসুত ওজিলের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পম্পেও।

তিনি বলেন, বেইজিং কেবল ফুটবল দলটির খেলায় কাটছাঁট আরোপ করতে পারবে। কিন্তু মানবাধিকার লঙ্ঘনের ঘটনা লুকাতে পারবে না।

এক টুইটবার্তায় পম্পেও বলেন, চীনের কমিউনিস্ট পার্টির প্রচারমাধ্যম পুরো মৌসুমেই মেসুত ওজিল ও আর্সেনালের ওপর সেনসর আরোপ করতে পারবে। কিন্তু শেষ পর্যন্ত সত্যের জয়ই হবে। উইঘুর ও অন্যান্য ধর্মাবলম্বীর বিরুদ্ধে যে মানবাধিকার লঙ্ঘন ঘটিয়েছে, সিসিপি তা গোপন রাখতে পারবে না।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ওজিলকে সমর্থন জানিয়েছেন। এক টুইট বার্তায় সংস্থাটির পক্ষ থেকে ওজিলের মত প্রকাশের স্বাধীনতা যেন দমন করা না হয় সেদিকে আরসোনালাকে সচেতন থাকার পরামর্শ দিয়েছে।

প্রসঙ্গত, তুর্কি বংশোদ্ভূত জার্মানির এ মুসলমান ফুটবলার সংখ্যালঘু উইঘুর মুসলমানদের নিপীড়ন করায় চীনকে তুলাধোনা করেছেন। গত সপ্তাহে সামাজিকমাধ্যমে দেয়া এক পোস্টে ‘উইঘুরদের’ যোদ্ধা আখ্যায়িত করে তিনি বলেন, তারা নিপীড়নকে রুখে দাঁড়াচ্ছে। পাশাপাশি এ নিপীড়নের ঘটনায় মুসলিম বিশ্বের নীরবতারও সমালোচনা করেন তিনি।

এটিকে সন্ত্রাসবিরোধী অভিযান হিসেবে আখ্যায়িত করেছে চীনা কমিউনিস্ট সরকার। উইঘুরদের বিরুদ্ধে নিপীড়নের ঘটনা সবসময়ই অস্বীকার করে আসছে বেইজিং। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভুয়া খবর ও মিথ্যা বিবৃতিতে সম্পূর্ণভাবে বিভ্রান্ত হয়েছেন ওজিল।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ