শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যেভাবে যত্ন নিবেন কম্বলের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাইমুনা আক্তার: রাজধানী ঢাকাসহ সারা দেশেই জেকে বসেছে শীত। এই শীত থেকে রক্ষা পাওয়ার জন্য আরামদায়ক উপকরণ কম্বল। বেশ কয়েক বছর থেকে আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কম্বল। গরীব-ধনী যে যার সামর্থ্য অনুযায়ী কম্বল কিনছেন। তবে বছরের পর বছর কম্বল আরামদায়ক রাখতে কিছু যত্নআত্তি প্রয়োজন।

আসুন জেনে নিই যেভাবে যত্ন নিলে দীর্ঘদিন কম্বল থাকবে আরামদায়ক।

১. শীতে মাঝে মাঝেই আলো-বাতাসে মেলে দিন কম্বল। খুব ভালো হয়, যদি শুকনো কম্বল ঝুলিয়ে রেখে ভালো করে ঝাড়তে পারেন। এতে সহজেই ধুলো চলে যায়।

২.পুরনো ব্রাশ দিয়ে কম্বল ব্রাশ করতে থাকুন। পরিষ্কার জায়গায় কম্বল বিছিয়ে একই দিকে ব্রাশ করবেন। তা হলে কম্বলে আটকে থাকা ধুলো বেরিয়ে যাবে।

৩. কম্বলে দাগ লাগলে সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন। দাগ তোলার জন্য সরাসরি যে কোনো সাবান ব্যবহার করবেন না। ঠাণ্ডা পানিতে মাইল্ড ডিটারজেন্ট, ক্লাব সোডা মিশিয়ে ব্যবহার করুন।

৪. নিতান্ত ময়লা না হলে কম্বল চট পানিতে ভিজিয়ে পরিষ্কার করবেন না। পরিষ্কার করতে হলে কোনো ডিটারজেন্ট দিয়ে ওয়াশিং মেশিনে কম্বল পরিষ্কার করুন। গরম পানি একদমই দেবেন না।

৫. ওয়াশিং মেশিন থেকে বের করে ভিজে কম্বল শুকাতে দেয়ার আগে শুকনো তোয়ালে দিয়ে মুড়ে রাখুন। এতে বাড়তি পানি শুষে নেবে।

৬. ড্রায়ারের বদলে কম্বল শুকিয়ে নিন বাতাসে। ড্রায়ারে ক্ষতি হয় কম্বলের তন্তুর। তবে কড়া রোদে সরাসরি ভিজে কম্বল শোকাতে দেবেন না। শীতের পরে বছরের বাকি সময় যেখানে কম্বল রাখেন, সেখানে কয়েকটা নিমপাতা ছড়িয়ে রাখুন। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ