বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস

আমরা আপনাকে চিনলাম না!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুসা আল হাফিজ ।।

আপনি ষাট বছর ধরে হাদীস পড়ালেন, করলেন তাফসির,গড়লেন অগণিত সোনার মানুষ, আপনারই ছাত্র হযরত গিয়াস উদ্দিন বালিয়া রহ. থেকে নিয়ে হযরত নুর হোসাইন কাসেমি।

আপনার উস্তাদ আবদুল্লাহ দরখাস্তি, শায়খুল হাদিস যাকারিয়া, ইদ্রিস কান্দালভি, ইউসুফ বানূরি, ইব্রাহীম বলয়াভি, রাসুল খান, ফজলুর রহমান মুরাদাবাদী থেকে নিয়ে আলমে ইসলামীর মহান মনীষীরা, ছাত্র অবস্থায় আল্লামা আবুল হাসান যার হাত দিয়ে লেখান তার 'তানযিমুল আশতাত' এর প্রধান অংশ, আল্লামা ফয়জুল্লাহ রহ. যাকে দিয়ে লেখান ' ইকতেনাসুশ শাওয়ারিদ' আল্লামা রাসুল খান যাকে জামেয়া আশরাফিয়া লাহোরে নিয়োগ দেন উস্তাদ হিসেবে, হাফিজুল হাদিস যাকে দেন বাংলাদেশে তাফসীর এর প্রচার - প্রসারের যিম্মা, যার তাফসির ভালোবাসতেন মদনী- বাইয়মপুরি, যার দারসে হাদীসে স্বয়ং হুজুরকে সা. উপস্থিত দেখেছেন স্বপ্নযোগে অনেকেই!

আপনি কী? তা তো বুঝানো হয়েছে বার বার অলৌকিক আয়োজনে। কিন্তু হায়, আমরা বুঝলাম না! কত ইশারা দেয়া হলো, এমনকি দরবারে রেসালত থেকে আপনার নাম উল্লেখ করেও আপনাকে চিনিয়ে দেয়া হলো। কিন্তু আমরা চিনলাম না!

একটি ঘটনার সাক্ষি তো মারকাজুদ দাওয়ার শায়খ আবদুল মালিক (দা.বা. ।তিনি জানেন, মারকাজের জায়গার জন্য রাজশাহীর এক ছাত্রের দেখা স্বপ্নের ঘটনা। যে ছাত্রকে সরওয়ারে কায়েনাত নির্দেশ দেন ' তফাজ্জুল হক নামে এক মুহাদ্দিস আছেন। তাকে এনে দুয়া করানো হলে মারকাজের জায়গার সুব্যবস্থা হয়ে যাবে।' তারপর তো তাই হলো!

এমন কতো ইশারা, কতো বলে দেয়া, কিন্তু আমরা শুনলাম না! আমরা আপনাকে চিনলাম না! আপনার ইন্তেকালকে লোকেরা বড় এক আলেমের ইন্তেকালের ঘটনা হিসেবেই দেখবে, শোক করবে ক'দিন। কিন্তু আপনার বেদনাদীর্ণ হৃদয়ের রোদন আমি শুনেছি। দেখেছি, কত কত মহানদীর স্রোত এসে মিলিত হয়েছিলো আপনার সত্তায়! কিন্তু এই হীনতা, সুবিধাবাদিতা, আত্মপুজা ও রং বদলাবার মচ্ছবে কার এমন দরকার ছিলো আপনার আসল বিশালতাকে জানবে? প্রকৃত আপনাকে চিনবে।

লেখক : কবি ও গবেষক 

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ