181976

অজানা রোগে কাশ্মিরে ২৪ ঘণ্টায় ১০ শিশুর মৃত্যু

আওয়ার ইসলাম: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে বিগত ২৪ ঘণ্টায় অজানা রোগে অন্তত ১০ শিশুর মৃত্যু হয়েছে। এ ছাড়া আরো অনেকে হাসপাতালে ভর্তি হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে।

সূত্রমতে জানা যায়, চড়চড় করে বাড়ছে শরীরের তাপমাত্রা। সেই সঙ্গে নাগাড়ে বমি, প্রস্রাবের সংক্রমণ। এর ফলে গত ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মিরের উধমপুরে একটার পর একটা শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে। এতে অজানা রোগের আতঙ্ক ছড়াচ্ছে তুষারকবলিত উপত্যকায়।

রাজ্য স্বাস্থ্য দফতরের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, শনিবার বিকেল পর্যন্ত ১০ জন শিশুর মৃত্যুর খবর মিলেছে। শুধু উধমপুর নয়, এই সংক্রমণ ছড়িয়েছে উপত্যকার আরও নানা জায়গায়। জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি আরও অনেক শিশু।

রাজ্য প্রশাসন বলছে, মৃত শিশুরা বেশিরভাগই রামনগর ব্লকের বিভিন্ন গ্রামের বাসিন্দা। শুক্রবার রাত থেকে জ্বর নিয়ে তাদের ভর্তি করা হয়েছিল হাসপাতালে।

চিকিৎসকরা জানিয়েছেন, কোনও কারণে সংক্রমণ ছড়িয়েছিল শিশুদের মধ্যে। তার থেকেই জ্বর, পেট ব্যথা, বমি। কোনও কোনও শিশুর মূত্রনালীতে সংক্রমণও পাওয়া গেছে। কী কারণে এই সংক্রমণ সেটা এখনও জানা যায়নি।

রক্ত পরীক্ষায় এখনও এই সংক্রমণের জীবাণুকে চিহ্নিত করা যায়নি বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাদের অনুমান, হামলাকারী কোনও ভাইরাস বা ব্যাকটেরিয়া। এ ধরনের ভাইরাস, ব্যাকটেরিয়া মানুষের শরীরে ঢুকে কিডনির কাজ দ্রুত নষ্ট করে দিতে পারে। ফলে মূত্রনালীর সংক্রমণ, প্রস্রাব কমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.