181968

‘পল্লীকবি জসিম উদ্দিনের সাহিতকর্ম নিয়ে রামু লেখক ফোরামের সাহিত্য আসর’

মুহাম্মদ ইকরামুল হক
বিশেষ প্রতিনিধি>

রামু লেখক ফোরামের উদ্যোগে পল্লীজনপদে আমগাছ তলায় অনুষ্ঠিত হলো ‘পল্লীকবি জসিম উদ্দিনের জীবন ও সাহিত্যকর্ম’ শীর্ষক পাক্ষিক সাহিত্য আসর। পল্লীকবির বিভিন্ন কবিতায় উঠে আসা আমগাছ, কবর, মসজিদ-মিনারাসহ গ্রামবাংলার অকৃত্রিম প্রাকৃতিক আবহে, নিবিড় ছায়াঘেরা নান্দনিক দৃশ্যপট রামু লম্বরীপাড়া ঘাটঘরে নদীতীরে আয়োজন করা হয় এ সাহিত্য আসর।

গতকাল (১৭ জানুয়ারি) জুমাবার পড়ন্ত বিকেলে অনুষ্ঠিত এ সাহিত্যায়োজনে উপস্থাপিত প্রবন্ধে তুলে ধরা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কবি জসিম উদ্দিন আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত পূর্ণাঙ্গ আধুনিক কবি। যদিও তিনি পল্লীকবি উপাধিতে ভূষিত। বাংলা সাহিত্যের সকল শাখা তিনি রাঙ্গিয়েছেন তার নিপূণ হাতের শৈল্পিক ছোঁয়ায়।

তিনি বাংলার পল্লী সমাজের কৃষ্টি, সভ্যতা ও অনুভূতিগুলোকে সাবলীল ভাষায় সাহিত্যের রূপ দিয়েছেন। কবি জসিম উদ্দিন এ দেশের মাটি ও মানুষের কবি। বাংলা সাহিত্যে তাঁর অনবদ্য সাহিতকর্ম যুগ -যুগান্তরে স্মরণীয় হয়ে থাকবে।

সংগঠনের সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সাহিত্য আসরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, যুগ্ম-সাধারণ সম্পাদক এস. এম আবুল কালাম আযাদ। প্রবন্ধের উপর মূখ্য আলোচক ছিলেন, সংগঠনের উপদেষ্টা, প্রাবন্ধিক, সমাজ ও রাজনীতি বিশ্লেষক আখতারুল আলম।

এছাড়াও আলোচনায় অংশ নেন, সহ-সভাপতি হাফেজ সাইফুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফেজ জয়নাল আবেদীন, সাহিত্যকলি সম্পাদক এহসানুল হক, নির্বাহী সম্পাদক অলিউল্লাহ আরজু, সাহিত্যানুরাগী এহসানুল হক, নবী হোসাইন প্রমুখ।

এ প্রাণবন্ত আয়োজনে গ্রামবাংলা নিয়ে হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর ও নবীন লেখক অলিউল্লাহ আরজুর স্বরচিত কবিতা আবৃত্তি এবং তরুণ কবি এস. এম আবুল কালাম আযাদের কন্ঠে কবি ফররুখ আহমদের পাঞ্জেরী কবিতা আবৃত্তিতে নতুন মাত্রা যুক্ত হয়।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.