182014

ইউক্রেনের বিধ্বস্ত বিমানের ব্ল্যাক-বক্স পাঠাবে ইরান

আওয়ার ইসলাম: ইরানের ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের যাত্রীবাহী বিমানটির ব্ল্যাক-বক্সগুলো ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তেহরান। শনিবার ইরান সরকারের পক্ষ থেকে এমনটি জানানো হয়। ইরানের সংবাদ সংস্থা তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ইরানের বেসামরিক বিমান চলাচল বিভাগের প্রধান হাসান রেজাইফার জানান, ইরানে ওই ব্ল্যাক-বক্সের রেকর্ড উদ্ধার করা সম্ভব নয়। অনুসন্ধানের জন্য তারা বিমানের ব্ল্যাক-বক্সগুলোর রেকর্ডার ইউক্রেনকে পাঠাবে।

রেজাইফার আরও জানান, ব্ল্যাক বক্স ও ভয়েস রেকর্ডারের তথ্য পরীক্ষার জন্য ফ্রান্স, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের আসার বিষয়েও প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত ৮ জানুয়ারি তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। প্রথমে অস্বীকার করলেও পরে বিমানটি ভূপাতিত করার কথা স্বীকার করে ইরানের ইসলাবি বিপ্লবী বাহিনী (আইআরজিসি)।

ওই বিমান বিধ্বস্তের ঘটনায় ৮২ জন, কানাডার ৫৭ জন, ইউক্রেনের ১১ জন, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চারজন এবং যুক্তরাজ্যের তিনজন নিহত হয়। এরপর গত বুধবার বিধ্বস্ত হওয়া বিমানটির ব্ল্যাক বক্স চেয়ে পাঠায় ইউক্রেন।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.